পার্থর কিউআর কোড

Lok Sabha Election 2024: ডিজিটাল প্রচার! কিউআর কোডে টাকা নয়, দেওয়া যাবে মতামত, কোথায় ঘটছে এমন ঘটনা

উত্তর ২৪ পরগনা: বঙ্গে এবার কিউআর কোড ব্যবহার করে ডিজিটাল হাইটেক প্রচারে নামলেন ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেসের প্রার্থী পার্থ ভৌমিক। প্রতিপক্ষ অর্জুন সিং-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় জনসংযোগ বাড়াতেই এই অভিনব উদ্যোগ। এখন পার্থ ভৌমিকের প্রচারের অন্যতম অস্ত্র হয়ে উঠেছে কিউআর কোড। তবে এই কোড স্ক্যান করে কোনও টাকা আদানপ্রদান না করা গেলেও, তৃণমূল প্রার্থীকে সরাসরি মতামত জানানো যাবে। লোকসভা কেন্দ্রের অন্তর্গত অধিবাসীরা সুবিধা, অসুবিধা, প্রয়োজন সবই জানাতে পারবেন এই পদ্ধতিতে।

ইতিমধ্যেই “উন্নয়নের সংকল্প এবারে পার্থ” এই শিরোনাম লেখা এই পোস্টার প্রার্থীর অফিশিয়াল ফেসবুক পেজে পোস্টও করা হয়েছে। ছড়িয়ে দেওয়া হয়েছে এলাকার নানা জায়গায়ও। প্রচারের শুরুতেই সন্ত্রাসমুক্ত ব্যারাকপুর শিল্পাঞ্চলের প্রতিশ্রুতি দিয়েছিলেন তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক। পোস্টারের নিচেও সেই প্রতিশ্রুতি মতো শ্লোগানে লেখা রয়েছে, “আপনার রায় শান্তি এবং সম্প্রীতির জন্য”।

লোকসভা নির্বাচন ২০২৪ | Lok Sabha Election 2024 West Bengal

আরও পড়ুন: তরাই হবে কার? বিজেপি না তৃণমূল? বড় ফ্যাক্টর মোহন শর্মা…দফায় দফায় হত্যে দুই দলের

ঠিক তার নীচেই রয়েছে একটি কিউআর কোড। সেটিকে স্ক্যান করলেই ওয়েবের মাধ্যমে খুলে যাবে একটি ফর্ম। তাতে নাম, ফোন নম্বর বারাকপুর লোকসভার অন্তর্গত কোন বিধানসভার কোন এলাকার বাসিন্দা এবং সবার নীচে মতামত জানানো যাবে।

ফর্মটি সাবমিট করলেই মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে গান সহ পার্থ ভৌমিকের প্রচারের ভিডিও। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, শিল্পাঞ্চলের বাসিন্দাদের মতামত, এলাকায় তাঁরা কী কী নাগরিক পরিষেবা চান সবটা নিয়ে সার্ভে করে পরবর্তীতে প্রচারপত্র তৈরি করা হবে। ফেসবুক, হোয়াটসঅ্যাপের মাধ্যমে এই কিউআর কোড সম্বলিত পোস্টারটি প্রচার করার পাশাপাশি গোটা লোকসভা এলাকাতে স্বেচ্ছাসেবকেরাও এটি নিয়ে বিভিন্ন এলাকায় যাবেন।

আরও পড়ুন: এবার টার্গেট দক্ষিণ! ‘কর্ণাটকে ২৮-এ ২৮, তামিলনাড়ু ও কেরলেও ভাল আসন পাবে BJP’, আত্মবিশ্বাসী রাজনাথ

এছাড়াও টোটো অটো বাস স্ট্যান্ড এবং জনবহুল স্থানে এটি লাগানো হবে। পাশাপাশি, প্রতিটি বিধানসভা এলাকার উল্লেখযোগ্য স্থানে কিয়স্ক তৈরি করেও এই কিউআর কোডের মাধ্যমে জনগণের মতামত নেওয়া হবে। এই প্রসঙ্গে তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক জানান, এখন যোগাযোগের অন্যতম মাধ্যম স্মার্টফোন এবং ইন্টারনেট। প্রযুক্তির যুগে এই মাধ্যমকে ব্যবহার করে বারাকপুর লোকসভার বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ করে মতামত জানতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এই হাইটেক প্রচার কতটা ফলপ্রসূ হয় তার জন্য অপেক্ষা আরও বেশ কিছুদিনের।

Rudra Narayan Roy