১১২ বছর! মানুষ এতদিন বাঁচে? ইনি বেঁচে আছেন, পৃথিবীর সবচেয়ে বয়স্ক পুরুষ

কলকাতা: ১১২ বছর! মানুষ এতদিন বাঁচে নাকি! এটাই তো আপনার প্রশ্ন? হ্যাঁ, ইনি তো দিব্যি বেঁচে আছেন।

ইউনাইটেড কিংডম-এর মার্সিসাইডের জন টিনিসউড বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত পুরুষ। ইনি এখন সাউথপোর্টের একটি কেয়ার হোমে থাকেন। ইনি এখন সবাইকে ‘মস্তিষ্কের ব্যায়াম’ এবং ‘শান্ত থাকার’ পরামর্শ দেন।

টিনিসউডের আগে ভেনিজুয়েলার হুয়ান ভিসেন্তে পেরেজ মোরা ছিলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত ব্যক্তি। মঙ্গলবার ১১৪ বছর বয়সে তিনি মারা যান।

টিনিসউড বলেছেন, তাঁর দীর্ঘায়ু কেবল ভাগ্যের খেলা। তিনি কোনও বিশেষ ডায়েট অনুসরণ করেন না। তবে প্রতি শুক্রবার তাঁর প্রিয় খাবার মাছ ও চিপস খেয়ে থাকেন।

আরও পড়ুন- ‘মোবাইলের জনক’ ইনি! এই মানুষটির জন্য়ই আজ আপনার হাতে ফোন!

৬ অগাস্ট, ১৯১২ সালে উত্তর ইংল্যান্ডের মার্সিসাইডে জন্মগ্রহণ করেন টিনিসউড। একজন অবসরপ্রাপ্ত অ্যাকাউন্ট্যান্ট তিনি। ডাক বিভাগের প্রাক্তন কর্মচারী। তাঁর বয়স ১১২ বছর এবং ২২২ দিন। চাকরি থেকে অবসর নেওয়ার ৫০ বছরেরও বেশি সময় কেটে গিয়েছে।

টিনিসউডের কাছে তাঁর দীর্ঘায়ুর রহস্য জানতে চাওয়া হয়েছিল। তিনি বলেছিলেন, ‘এই ব্যাপারে আপনি খুব বেশি কিছু করতে পারবেন না। এটা ভাগ্যের খেলা।’

তিনি আরও বলেন, ‘পৃথিবী সব সময় তার নিজের মতো করে পরিবর্তনশীল।’  গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছে এই ব্যক্তির। এখনও পর্যন্ত পরিচিত সবচেয়ে বয়স্ক ব্যক্তি ছিলেন জাপানের জিরোমন কিমুরা। তিনি ১১৬ বছর ৩৪ দিন বেঁচে ছিলেন।

আরও পড়ুন- পুরো ওলটপালট! চেহারা বদলে গেল WhatsApp-এর, কী ধরনের বিশেষ সুবিধা পাবেন দেখুন

বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত মহিলা এবং সামগ্রিকভাবে সবচেয়ে বয়স্ক ব্যক্তি হলেন স্পেনের মারিয়া ব্রানিয়াস মোরেরা, তাঁর বয়স ১১৭ বছর।