গঙ্গা আরতি 

Jalpaiguri News: গঙ্গা আরতি এবার জলপাইগুড়িতে! বেনারস থেকে এসেছেন পুরোহিত! জমজমাট করলা নদীর পাড়

জলপাইগুড়ি: উত্তরবঙ্গের জলপাইগুড়িতে প্রথমবার গঙ্গা আরতি! ভাবছেন জলপাইগুড়িতে আবার গঙ্গা কোথায়? জলপাইগুড়ির গৌরীহাট সংলগ্ন এলাকার করলা নদীর স্রোত উত্তরমুখী। উল্টো স্রোত বিশিষ্ট এই নদী প্রাচীনকাল থেকেই উত্তরবঙ্গের গঙ্গা হিসেবে মুখে মুখে পরিচিত। এবার এই গঙ্গাতেই শুরু হল কাশি বেনারসের মতো জাঁকজমকপূর্ণভাবে গঙ্গা আরতি। বেনারসের গঙ্গারতি দেখতে দূর দূরান্ত থেকে ছুটে যায় মানুষ।

এবার বারুনি পূজা উপলক্ষ্যে জলপাইগুড়িতে প্রথম গঙ্গা আরতির আয়োজন করল ডাঙ্গাপাড়া শ্মশান কালী মন্দির কর্তৃপক্ষ। জাঁকজমকপূর্ণভাবে প্রতিদিন সন্ধ্যে সাতটা থেকে এখানে শুরু হয় গঙ্গা আরতি। চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন ঘড়িতে সন্ধ্যে সাতটা হলেই বেনারসের পাঁচজন জন পুরোহিত এসে হাজির হন পুজোর পোশাক পড়ে৷ ধূপ-ধূপকাঠির গন্ধে ম ম চারিদিকে । উত্তর মুখী করলা নদীর হিমেল বাতাসে নিমেষের মধ্যে যেন মিটে যায় গরমের ক্লান্তি।

আরও পড়ুন:জলপাইগুড়ির ‘আলো’ জ্বালাতে চান রামপ্রসাদ! তাই টর্চেই ভরসা! কেন জানেন?

উলু-শঙ্খ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে গৌরিহাটের চারিদিক। মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে উত্তরমুখী করলা নদীতে শুরু হয় গঙ্গাপূজা। একে একে শঙ্খ ধ্বনি,ধূপকাটি আরতি, ধূপ আরতি, ৫১ বাতির আরতি, নাগ আরতি, চামোর আরতি এবং শেষে পুষ্পাঞ্জলি। প্রায় ১ ঘন্টা ধরে চলে সাউন্ড সিস্টেমে গঙ্গা আরতির গান। আর তার তালে, সুরে, ছন্দে এক সঙ্গে পুরোহিতরা দিয়ে চলেন গঙ্গা আরতি। মুঠোফোনে এই দৃশ্য বন্দি করতে প্রস্তুত সকল জলপাইগুড়িবাসী। বেনারসের সেই স্বাদ পেয়ে খুশি উপস্থিত সকলেই।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুরজিৎ দে