কুলার

গরম থেকে বাঁচতে জলের দরে কুলার বানিয়ে চমক এক ব্যক্তির! বিদ্যুৎ খরচও নামমাত্র

মুর্শিদাবাদ: গ্রীষ্মের তীব্র দাবদাহ চলছে। শীতল এবং আরামদায়ক স্থানগুলিকে অগ্রাধিকার দেওয়া অপরিহার্য হয়ে উঠেছে, বিশেষ করে বঙ্গে তাপপ্রবাহের জেরে কার্যত নাজেহাল বঙ্গবাসী।

মুর্শিদাবাদ জেলার তাপমাত্রা অসহনীয় হয়ে উঠেছে। ঘরে থাকার সময় তাপ থেকে বাঁচতে চান? তাহলে স্বল্প খরচে তৈরি কুলার রাখতে পারেন। যা তৈরি চলছে মুর্শিদাবাদে।

মুর্শিদাবাদের খড়গ্রামের নগরে এই কুলার তৈরি করা হচ্ছে। যা স্বল্প বিদ্যুৎ খরচে দেবে স্বস্তি। বর্তমানে গরমে প্রাণ যায় যায় অবস্থা। মিনিট পাঁচেক হাঁটতে গিয়েই মাথার ঘাম পায়ে পড়ার উপক্রম হচ্ছে আম জনতার।

গরমে এমন অবস্থা যে বাইরে ও ঘরে কোথাও শান্তি নেই। এমন গরম থেকে বাঁচার একমাত্র উপায় হল এসি। কিন্তু, এসির দাম বেশি হওয়ায় অনেকেই কুলার ব্যবহার করছেন।

আরও পড়ুন- নাইটদের হারে চিন্তা! ‘ঘাবড়াও মত’ এই হারের ম্যাচে কেকেআরের যা লাভ হল

এসি চালাতে গিয়েও আবার দিগ্বিদিক ভাবতে হচ্ছে। কারণ, মাসের শেষে যা ইলেকট্রিক বিল আসছে, তাতে করে হয়তো আর একটা এসি কেনা হয়ে যেতে পারে। এদিকে এসির দামও বেড়ে গিয়েছে মাত্রাতিরিক্ত হারে।

মধ্যবিত্তকে এখন একটা এসি কেনার আগে কয়েক বার ভাবতে হচ্ছে। শুধু এসি কেন, কুলারের দামটাও যে হারে বেড়েছে তা অনেকের জন্যই সমস্যার। তবে এবার মধ্যবিত্ত কথা মাথায় রেখে ঘরোয়া পদ্ধতিতে তৈরি করা হচ্ছে কুলার।

আরও পড়ুন- টি২০ বিশ্বকাপের ভারতীয় দলে বড়সড় চমক! ‘এই’ তারকা ক্রিকেটারের জায়গা পাকা

নিজস্ব ঘরোয়া পদ্ধতিতে এই কুলার তৈরি করে বাজারে বিক্রি হচ্ছে। যা মিলছে আট হাজার টাকার মধ্যেই। বিদ্যুৎ বিলের কথা মাথায় রেখে তৈরি এটি। আর এই কুলার তৈরির পর বাজারে বিক্রি হচ্ছে বেশ ভালই। জানাচ্ছেন বিক্রেতারা ।

কৌশিক অধিকারী