সেপ্টেম্বর মাসে রবিবার রয়েছে পাঁচ পাঁচটি। তবে এই সাপ্তাহিক ছুটির পাশাপাশি রাজ্যের স্কুল-কলেজে বেশ কিছু অন্যান্য ছুটি থাকবে। এই ছুটির ওপরে ভিত্তি করেই অনেকে বিভিন্ন স্থানে বেড়াতে যাবার প্ল্যানিং করে থাকেন আগে থেকেই। সেপ্টেম্বরের ৫টি রবিবার হল যথাক্রমে ১, ৮, ১৫, ২২, ২৯। এর সঙ্গে যুক্ত হতে চলেছে আরও ২টি নিশ্চিত উপরি ছুটি। এবার দেখুন তালিকা।

School Holiday in Ram Navami: ফের স্কুল-কলেজে সরকারি ছুটি ঘোষণা, কবে জানেন? জারি বিজ্ঞপ্তি

কলকাতা: এবার রাম নবমীতেও ছুটি। নতুন ছুটির ঘোষণা করল রাজ্য। আগামী ১৭ এপ্রিল, বুধবার রাম নবমী পড়ছে। আর সেই ১৭ এপ্রিল রাজ্য সরকারের সব অফিস, স্কুল, কলেজ বন্ধ থাকবে। নির্দেশিকা দিল রাজ্যের স্কুল শিক্ষা দফতর।

ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে ছুটির তালিকা দেওয়া ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে। লোকসভা নির্বাচনের আগে যেহেতু রাম নবমীর দিন ছুটি দেওয়া হল, তাই অনেকেই মনে করছেন এই ঘটনা রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ। রাম নবমীর দিন তাই রাজ্য সরকারের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়তে ছুটি থাকবে।

আরও পড়ুন: ১২৪ বছরের জন্মদিন পালন, ১৯০০ সালে জন্ম বিশ্বের প্রবীণতম নাগরিক কি ইনি? বিশ্বজুড়ে শোরগোল

পশ্চিমবঙ্গে সরকারি কর্মচারীদের বছরে আরও একদিন ছুটি। সেটি অনেকের কাছেই নিঃসন্দেহে আনন্দ সংবাদ। তে এই ছুটি ঘোষণা নিয়ে রাজনৈতিক তরজা কিছু কম হবে না বলেই মনে করা হচ্ছে। চলতি ১ বৈশাখ পড়েছে রবিবার। ইংরেজির ১৪ এপ্রিল। এমনিতে নববর্ষে সরকারি ছুটি থাকে। তবে এবছর যেহেতু রবিবার নতুন বছর শুরু হচ্ছে, তাই পয়লা বৈশাখে বাড়তি কোনও ছুটি নেই। নববর্ষের দিন অর্থাৎ রবিবার এমনিই ছুটি থাকছে।

আরও পড়ুন: সন্তানের ঠোঁটের ডগায় মিথ্যে কথা? এত মিথ্যে বলার প্রয়োজন পড়ছে কেন আপনার শিশুর, কখনও ভেবেছেন? জানুন

বিজ্ঞপ্তি জারি করে নবান্ন জানিয়েছে, আগামী ১৭ এপ্রিল রামনবমীর দিন জরুরি পরিষেবা বাদ দিয়ে রাজ্য সরকারি এবং সরকার পোষিত সমস্ত প্রতিষ্ঠানগুলিতে ছুটি থাকবে। আগামী ১৭ এপ্রিল, বুধবার রাম নবমীর দিন রাজ্য সরকারের সব অফিস, স্কুল, কলেজ বন্ধ থাকবে। এমনই নির্দেশিকা সামনে এসেছে। এই প্রথম রামনবমীতে ছুটি ঘোষণা করল রাজ্য। রাজ্যের এই সিদ্ধান্তকে কার্যত নজিরবিহীন বলা যেতে পারে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়