আইআইটি খড়গপুর 

IIT Kharagpur: দেশে ‘চতুর্থ’ স্থান ধরে রাখল আইআইটি খড়্গপুর! দেখে নিন বিস্তারিত

পশ্চিম মেদিনীপুর: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স থেকে ইঞ্জিনিয়ারিং কিংবা স্বাস্থ্য ক্ষেত্রে বিভিন্ন আবিষ্কার সারা দেশের কাছে আইআইটিকে এক নতুন মাত্রা দিয়েছে। বিভিন্ন ক্ষেত্রে উদ্ভাবনী আবিষ্কার, উন্নত প্রযুক্তি এবং পড়াশোনার মান ভারতের প্রযুক্তি বিদ্যার শ্রেষ্ঠ ঠিকানা আইআইটি খড়্গপুরকে সারা বিশ্বের কাছে প্রতিষ্ঠিত করেছে। QS র‌্যাঙ্কিংয়ে দেশে ‘চতুর্থ’ স্থান ধরে রাখল আইআইটি খড়্গপুর। বিশ্বের সেরা ১০০-তে ভারতের পাঁচ IIT। যার মধ্যে একটি আইআইটি খড়্গপুর।

গত ১০ এপ্রিল লন্ডনের কুয়াকুয়ারেলি সাইমন্ডস সংস্থার পক্ষ থেকে এই বিষয় ভিত্তিক বিশ্বের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলির তালিকা (QS World University Ranking-2024) প্রকাশ করা হয়েছে। সিভিল ইঞ্জিনিয়ারিং থেকে শুরু করে ফরেস্ট্রি এগ্রিকালচার এমনকি কৃত্রিম বুদ্ধিমত্তা ও নানান আবিষ্কার পুরানো এই আইআইটিকে অন্য মাত্রা দিয়েছে। মোট ৪৫৪টি এন্ট্রি নথিভুক্ত হয়েছে ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির থেকে। গত বার (২০২৩) এই সংখ্যাটা ছিল ৩৫৫। ভারতের মোট এন্ট্রির ৪০ শতাংশই এসেছে দেশের ১২টি আইওই (ইনস্টিটিউট অব এমিনেন্স) থেকে।

আরও পড়ুন : ভয়ঙ্কর দাবদাহে বেহাল অবস্থা! গরম থেকে বাঁচতে বহুরূপীদের ভরসা এখন ঠান্ডা জল

তালিকায় সবচেয়ে বেশি এন্ট্রি পেয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয় ৩০ বার। আইআইটি বম্বে ২৮ বার। আইআইটি খড়্গপুর ২৭ বার এবং আইআইটি মাদ্রাজ ২২ বার। এই তালিকা প্রস্তুত করেছে উচ্চশিক্ষা বিষয়ক ব্রিটিশ সংস্থা কুয়াকুয়ারেলি সাইমন্ডস (কিউএস/QS)। সংস্থার সিইও জেসিকা টার্নার ভারতের এন্ট্রির সংখ্যা ৩৫৫ থেকে বেড়ে ৪৫৪ হওয়াকে ইতিবাচক বলে বর্ণনা করেছেন। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের পক্ষ থেকে ভারতীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে অভিনন্দনও জানানো হয়েছে।

আরও পড়ুন : ‘Beach’-এর ভিড়ে লুকিয়ে একটি ভুল বানান! এটি ১০ সেকেন্ডে খুঁজে পেলেই বাজিমাত

অন্যদিকে, ২০২৩ সালে আইআইটি খড়্গপুর অ্যাগ্রিকালচার ও ফরেস্ট্রি এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে ‘দেশের সেরা’ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হয়েছিল। এবার সেখানে অ্যাগ্রিকালচার ও ফরেস্ট্রি বিভাগেই সেরা স্থান দখলে রাখতে পেরেছে আইআইটি খড়্গপুর।

সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে চতুর্থ স্থান দখল করেছে খড়্গপুর আইআইটি। তবে, মিনারেল অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিংয়ে গতবার আইআইটি খড়্গপুর সারা দেশে তৃতীয় স্থান দখল করলেও, এ বছর দ্বিতীয় স্থানে উঠে এসেছে। এ প্রসঙ্গে, এও উল্লেখ্য যে, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে আন্তর্জাতিক বা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রভূত উন্নতি করেছে আইআইটি খড়্গপুর। ১০৬ থেকে উঠে এসেছে ৮১-তে।

এই তালিকা অনুযায়ী, ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি বিভাগে দেশের সেরা ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় এবারও ভারতের ৫টি IIT জায়গা করে নিয়েছে। এগুলি হল যথাক্রমে- আইআইটি বোম্বে (বিশ্ব র‍্যাঙ্কিং ৪৫), আইআইটি দিল্লি (বিশ্ব র‍্যাঙ্কিং ৪৫), আইআইটি মাদ্রাজ (বিশ্ব র‍্যাঙ্কিং ৭৭), আইআইটি খড়্গপুর (বিশ্ব র‍্যাঙ্কিং ৮৫) এবং আইআইটি কানপুর (বিশ্ব র‍্যাঙ্কিং ৯৩)।

এছাড়াও, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স বা IISC, বেঙ্গালুরু (বিশ্ব র‍্যাঙ্কিং ১১৯), আইআইটি রুরকি (বিশ্ব র‍্যাঙ্কিং ১৭৯) এবং আইআইটি গুয়াহাটি (বিশ্ব র‍্যাঙ্কিং ২১০)-ও ভাল র‌্যাঙ্ক ধরে রেখেছে। উল্লেখ্য যে, সামগ্রিক ভাবে ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি বিভাগে পশ্চিমবঙ্গের আইআইটি খড়্গপুর এবারও দেশে নিজের স্থান (চতুর্থ) ধরে রেখেছে। সামগ্রিকভাবে, আইআইটি খড়্গপুর এবারও বেশিরভাগ ক্ষেত্রেই নিজেদের স্থান দখলে রাখতে পারায় খুশি আইআইটি খড়্গপুর (IIT Kharagpur) কর্তৃপক্ষ। তবে, দেশ ও বিশ্বের স্বার্থে আরও উন্নততর গবেষণায় নিজেদের নিয়োজিত রাখাই যে প্রতিষ্ঠানের লক্ষ্য, জানিয়েছে আইআইটি খড়্গপুর।

রঞ্জন চন্দ