ব্যবহারকারীর নিরাপত্তা বৃদ্ধি এবং হ্যাকারদের হাত থেকে বাঁচানোর লক্ষ্যেই গুগল এই আপডেট নিয়ে আসছে বলে জানা গিয়েছে।

Google: মনের খুশিতে ছবি এডিট করুন! গুগলের এআই ফটো এডিটিং ফিচার এবার বিনামূল্যে! দেখে নিন কী করতে হবে

গুগল পিক্সেল ব্যবহারকারীরা গত বছর বা তারও বেশি সময় ধরে এআই-চালিত কিছু এডিটিং ফিচার উপভোগ করছেন। এখন কোম্পানি এই সমস্ত ফিচার তার সকল ব্যবহারকারীদের অফার করছে, তাও আবার বিনামূল্যে। তাই যে সকল ব্যবহারকারীরা ফোনে ফটো এবং ভিডিও সেভ করতে Google Photos-এর উপর নির্ভর করেন, তাঁদের গুগল এআই-ভিত্তিক ফটো এডিটিং ফিচার অফার করবে।

গুগল ফটো এআই ফিচার

এই ফিচারগুলি ব্যবহারের জন্য ৮.০ বা তারও বেশি ভার্সনের একটি অ্যান্ড্রয়েড ফোন থাকা উচিত এবং আইফোন ব্যবহারকারীদের জন্য, আইওএস ১৫ বা তারও পরবর্তী আপডেট। এই ডিভাইসগুলির তালিকায় পিক্সেল ট্যাবলেটও রয়েছে এবং হার্ডওয়্যারটিতে ম্যাজিক ইরেজার, এইচডিআর ইফেক্ট এবং সিনেমাটিক ফটোর মতো ফিচারগুলি পেতে ন্যূনতম ৩ জিবি র‌্যামের প্রয়োজন।

আরও পড়ুন: ১ টন, ১.৫ টন নাকি…কোন এসি কেনা উচিত? ভুল কিনলেই হু হু করে বাড়বে ইলেকট্রিক বিল! কেনার আগে অবশ‍্যই জেনে নিন

গুগল কয়েক বছর আগে পিক্সেল ৬ সিরিজের সঙ্গেও এই ফিচারগুলি অফার করা শুরু করেছিল এবং পরে গুগল ওয়ান সাবস্ক্রিপশনের জন্য আইফোন ব্যবহারকারীদের জন্যও এটি অফার করেছিল। পিক্সেল ব্যবহারকারীরা বিনামূল্যে এআই ফিচার ব্যবহার করতে সক্ষম হয়েছিলেন।

কিন্তু এই এআই ফিচারগুলি বিনামূল্যে সমস্ত মোবাইল ডিভাইসে অফার করা সম্ভবত আরও বেশি ব্যবহারকারীদের Google Photos ব্যবহার শুরু করতে প্রলুব্ধ করবে।

গুগল ফোটোস এআই ফিচারগুলি সমস্ত মোবাইল ব্যবহারকারীদের কাছে বিনামূল্যেই আসছে।

এর সম্পূর্ণ তালিকা

– ম্যাজিক ইরেজার

– ফটো এবং ভিডিওর জন্য এইচডি ইমপ্যাক্ট

– সিনেমাটিক ইমেজ

– ব্লার

– কালার পপ

– কোলাজ এডিটিং স্টাইল

– ভিডিও এডিটিং

– পোর্ট্রেট লাইট

গুগল পিক্সেল ৬ লাইন আপের জন্য প্রাথমিক ভাবে ম্যাজিক ইরেজার ফিচারটি খোলা হয়েছে, যা দিয়ে ব্যবহারকারীরা তাঁদের ফটো থেকে সহজেই অবাঞ্ছিত বস্তু সরাতে পারবেন। এই ফিচারটি ফটোবোম্বার বা পাওয়ার লাইন সনাক্ত করতে পারে এবং কয়েকটি ট্যাপের সাহায্যে অবাঞ্ছিত বস্তু মুছে ফেলতে পারে। ব্যবহারকারীরা অন্য যে কোনও বস্তুকে মুছে ফেলতে চাইলে সার্কেল বা ব্রাশ ব্যবহার করতে পারেন।