কালবৈশাখী এবং গরমের দাবদহে যুবকরা পাখিদের জন্য যা করল

Howrah News:গাছ ভরা কৃত্রিম বাসা, ডালে ঝুলছে জলের পাত্র! পাখিদের বাঁচাতে অভিনব ভাবনা আমতায় 

হাওড়া: নতুন বছর শুরুর দিন থেকেই গাছে গাছে পাখদের বাসা লাগাতে ব্যস্ত একদল যুবক! গরমের দাবদাহ বাড়ছে জল কষ্ট। এর পরই হয়ত কালবৈশাখীর মত প্রকৃতি দুর্যোগে আছড়ে পড়বে। তছনছ হয়ে যাবে খড় কুট দিয়ে তৈরি পাখির ঘর। এই ঝড় বৃষ্টিতে ঘর হারা হয়ে পড়বে পাখিরা। এই সমস্ত বাসা হারা পাখিদের জন্য কৃত্রিম বাসা তৈরি করে গাছে বাঁধার কাজ চলছে হাওড়ার আমতায়। সেই সঙ্গে গাছের শাখা প্রশাখায় মাটির পাত্র ঝুলিয়ে রাখা হচ্ছে জল। এই গরমের দিনে পাখি, কাঠবেড়ালিদের মত নানা প্রাণীদের তৃষ্ণা মেটাবে এই জল।

আরও পড়ুন: এই গরমে যাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা নিল রেল, স্টেশনে গেলেই মিলবে সুবিধা

কিছুদিন আগে থেকে শুরু হয়েছিল বাসা তৈরি। এই যুবকরা সবুজ গড়ার লক্ষ্যে কয়েক বছর ধরে গাছের বীজ পুঁতে চারা তৈরি করে গাছ লাগানো। তার পর এমন উদ্যোগকে সকলে সাধুবাদ জানাচ্ছেন। এদিন ‘ জয়পুর সাহায্যের হাত বাড়িয়ে দাও ‘ স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে প্রায় ৫০ টি কৃত্রিম পাখির বাসা লাগানো হয় গাছে। এই কৃত্রিম বাসা গাছের শক্ত ডাল পালায় লাগানো হচ্ছে।পাশাপাশি মাটির পাত্রে জল দেওয়ার ব্যবস্থা করাও চলছে। প্রায় ১০০ মাটির সড়া লাগানো হয় গাছে।

আরও পড়ুন: ঘরে বসে ২ মিনিটে কাটুন লোকাল ট্রেনের টিকিট! কী ভাবে করবেন? ধাপে ধাপে সবটা জানিয়ে দিল রেল

এ প্রসঙ্গে উদ্যোক্তা সৌরভ মন্ডল জানান, আমাদের এই কর্ম কাণ্ডের পাশপাশি সকলের উদ্দ্যেশ্য একটাই কথা, এই গ্রীষ্মের দাবদাহ থেকে পাখিদের বাঁচাতে মাটির সড়া বা পাত্রে জল রাখুন। এতে পাখিদের তৃষ্ণা মিটবে। এই পৃথিবীকে বাঁচাতে হলে বন্যপ্রাণ এবং পাখিদের রক্ষা করতে হবে। তার জন্য আমাদের সকলকে ঝাঁপিয়ে পড়তে হবে। এই পরিবেশের ভারসাম্য রক্ষা করলে তবেই বাঁচবে এই জীবকুল। তাই সকলে মিলে এ ধরনের পরিবেশ রক্ষার কাজে যুক্ত হোন।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
রাকেশ মাইতি