মাধ্যমিকের রেজাল্ট কবে?

Madhyamik Results 2024: এপ্রিলের মধ্যেই মাধ্যমিকের রেজাল্ট? লাখ-লাখ পরীক্ষার্থীকে নম্বর দেওয়া নিয়ে বড় নির্দেশ পর্ষদের!

কলকাতা: এপ্রিল মাসের মধ্যেই মাধ্যমিকের রেজাল্ট? সোমবার শিক্ষকদেরকে পরীক্ষার্থীদের খাতায় নম্বর সংশোধনের শেষদিন ধার্য করে দিল পর্ষদ। মাধ্যমিকের নম্বর সংশোধন করতে ফের পরীক্ষকদের সুযোগ দিল মধ্যশিক্ষা পর্ষদ। একাধিক পরীক্ষার্থীর নম্বরে হেরফের রয়েছে বলে মূল্যায়নে ধরা পড়েছে। তার জেরেই ফের অনলাইনে নম্বর পুনর্মূল্যায়ন করতে নির্দেশ পর্ষদের।

মূলত ত্রুটিমুক্ত নম্বর ছাত্র ছাত্রীদের দেওয়ার জন্য এই পদক্ষেপ করল পর্ষদ। আগামী ১৬ এপ্রিল সকাল ৬ টা থেকে ১৮ এপ্রিল দুপুর ২ টো পর্যন্ত এই সুবিধা দেওয়া হয়েছে পর্ষদের তরফে। মূলত কোন কোন পরীক্ষার্থীর নম্বর নিয়ে অভিযোগ রয়েছে, সেই পরীক্ষার্থীদের উত্তরপত্রগুলি ফের মূল্যায়ন করার নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদের তরফে।

আরও পড়ুন: বড় খবর! মাধ্যমিক ২০২৪-এর ফলাফল প্রকাশ কবে? জানুন কীভাবে দেখবেন রেজাল্ট

পুনর্মূল্যায়নের সময় যদি দেখা যায় কোনও পরীক্ষার্থীকে বঞ্চিত করা হচ্ছে, তাহলে পরীক্ষককে পরীক্ষার্থীর খাতায় প্রয়োজনীয় নম্বর দিতে হবে। অনলাইনে এই নম্বর দিতে হবে। এর জন্য পাঁচ দফা নির্দেশ দিল পর্ষদ। এপ্রিল মাসের মধ্যেই বেরোতে পারে মাধ্যমিকের ফলাফল। তার জেরেই তড়িঘড়ি নির্দেশ বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: SPF দেখে নামী-দামি সানস্ক্রিন কিনছেন? রোদে চামড়ার পোড়া আটকাতে ‘এই’ উপাদান ম্যাজিক করবে! ডাক্তারের পরামর্শ

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, ভোট চলাকালীনই এপ্রিল মাসের শেষের দিকে প্রকাশিত হতে পারে এই বছরের মাধ্যমিকের ফল। বিভিন্ন সূত্র দাবি করেছে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হতে পারে ২০ এপ্রিল। বা এপ্রিল মাসের শেষদিকে। পর্ষদ সূত্রে পাওয়া খবর অনুযায়ী, wbresults.nic.in ও www.wbbse.wb.gov.in — অফিশিয়াল এই ওয়েবসাইটগুলি থেকে মাধ্যমিক পরীক্ষার্থীরা ডাউনলোড করতে পারবেন রেজাল্ট।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়