দীনেশ কার্তিক: ২০২২ সালের টি-২০ বিশ্বকাপে শেষবার খেলেছিলেন ভারতীয় দলের হয়ে। ২০২৪ সালের আইপিএলের পর সবধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন টিম ইন্ডিয়ার তারকা উইকেটকিপার-ব্যাটার।

বিশ্বকাপের ভারতীয় দলে বড় চমক! রোহিতের খুব প্রিয় ‘এই’ সিনিয়র, সেরা ফিনিশার

মুম্বই: আইপিএল ২০২৪-এ তিনি দুর্দান্ত পারফর্ম করছেন। তবুও যেন তাঁর নাম সেভাবে মনে রাখেন না ক্রিকেটভক্তরা। সারা দেশ যখন ধোনি ধোনি রব তোলে, তখন তিনি থেকে যান আড়ালে!

তাঁর লড়াই অনেকটা মধ্যবিত্তের মতো। গোটা জীবনটা লড়ে যাচ্ছেন, তবুও কেউ মনে রাখছে না। হয়তো আজ থেকে ১০-১৫ বছর বাদে তাঁর কথা আর কারও মনেই থাকবে না! কার কথা বলা হচ্ছে এতক্ষণে নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন!

আরও পড়ুন- ‘আরসিবি দলটাকে বেচে দেওয়া হোক’, ভরা আইপিএলে বিস্ফোরক দাবি মহাতারকার

 ভারতীয় দলের উইকেকিপার-ব্যাটার দীনেশ কার্তিকের কি বিশ্বকাপে খেলার সম্ভাবনা আছে? পরিস্থিতি কিন্তু দীনেশ কার্তিকের সহায় হতে পারে। ৩৮ বছর বয়সী কার্তিক রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে দুরন্ত পারফর্ম করছেন।

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করেছেন তিনি। মাত্র ৩৫ বলে ৮৩ রানের দুরন্ত ইনিংস খেলেছেন। তাঁর সেই ইনিংস ছিল ৫টি চার ও ৭টি ছক্কায় সাজানো। চলতি আইপিএল মরসুমে এটি তাঁর দ্বিতীয় হাফ সেঞ্চুরি। অনেকেই বলছেন, জুন মাসে টি২০ বিশ্বকাপে তাঁকে ভারতীয় দলে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

দীনেশ কার্তিক এই আইপিএল মরসুমে এখনও পর্যন্ত ৭টি ম্যাচ খেলেছেন। ৬টি ইনিংসে ২২৬ রান করেছেন তিনি। তাঁর স্ট্রাইক রেট ২০০-র বেশি। ১১০ বল মোকাবিলা করে এই রান করেছেন তিনি। তাঁর ব্যাট থেকে এসেছে ১৬টি চার ও ১৮টি ছক্কা।

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচে কার্তিক ৫৩ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। এর পর হায়দরাবাদের বিরুদ্ধে ৮৩ রান করেন তিনি। কার্তিক এভাবে ব্যাট করতে থাকলে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পেতে পারেন তিনি। মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- এবার আইপিএল থেকে সবার আগে ছিটকে যাবে ‘এই’ টিম! আর কোনও আশা নেই

এবার আইপিএলে কার্তিকের ব্যাটিং উপভোগ করতে দেখা গিয়েছে রোহিত শর্মাকে। স্টাম্প মাইকে রোহিতের গলা শোনা যায়। সেখানে তিনি ঠাট্টা করে কার্তিকের উদ্দেশে বলেছিলেন, ‘ভাল খেলছে ডিকে, ওর টার্গেট কিন্তু বিশ্বকাপ।’ সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে। এখন কার্তিক যেভাবে ব্যাটিং করছেন, তাতে রোহিত যা বলেছেন তা সত্যি বলে প্রমাণিত হতে পারে।

আইপিএলে দুর্দান্ত ব্যাটিংয়ের পুরস্কার ইতিমধ্যেই পেয়েছেন দীনেশ কার্তিক। ২০২২ সালের আইপিএলে কার্তিকের দুর্দান্ত ব্যাটিং দেখা গিয়েছিল। সেবার আইপিএল মরসুমে ১৬টি ম্যাচ খেলে ১৮০-র উপরে স্ট্রাইক রেটে ৩৩০ রান করেছিলেন তিনি। তাঁর ফর্ম দেখে নির্বাচকরা টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে জায়গা দিয়েছিলেন তাঁকে। এবার পরিস্থিতি প্রায় একইরকম।

দীনেশ কার্তিক ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে আহামরি কিছু করতে পারেননি। তার পর থেকে তিনি ভারতীয় দলের বাইরে। তবে এবার ভারতীয় দলে জায়গা পাওয়ার দাবিদার অনেকেই। সেই দলে কার্তিক কতটা এগিয়ে তা সময় বলবে।