তীব্র গরমে রসনাতৃপ্ত করতে বাড়িতে রোপন করুন প্যাশন ফ্রুট

Passion Fruit: ফলের নাম ‘প্যাশন’! খেয়েছেন কি? বাড়িতেই হবে! উপকারিতা জানলে অবাক হবেন

বসিরহাট: তীব্র গরমে রসনাতৃপ্ত করতে বাড়িতে রোপন করুন প্যাশন ফ্রুট। হাঁসফাঁস গরমে একটু রসালো পানীয় পেলে স্বস্তি। এবার বাড়িতে এই পানীয় তৈরির উপাদেয় হিসাবে রোপন করুন প্যাশন ফ্রুট গাছ। ফলের নাম প্যাশন! যাকে আবার অনেকে আনারকলি ফল বলেও চেনেন। সেই বিদেশি ফলের‌ গাছের দেখা মিলছে উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাটের হাসনাবাদের পাটলি খানপুরের ইমন নার্সারিতে। বাজারে ভাল চাহিদা থাকায় এই ফল চাষ করে মোটা মুনাফা করতে বাণিজ্যিকভাবেও চাষ করা যেতে পারে এই ফলের।

প্যাশন ফল একটি স্বল্প পরিচিত প্রবর্তনযোগ্য ফল। বাংলাদেশের কিছু অঞ্চলে ও এদেশের কেরলে এই ফল অত্যন্ত পরিচিত। বিরুৎ জাতীয় এই গাছ তার, ঘরের চালে, কিংবা মাচায় চাষ করা যায়। এই ফ্যাশন ফ্রুটের বা ফলের একটি গাছ ফল দেয় টানা ছয় মাস। সুস্বাদু, ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটির উপকারিতা প্রচুর।

আরও পড়ুন: কলার গায়ে লেগে থাকা সুতোর মতো অংশটি খেলে কী হয়? আপনি খেয়ে ফেলছেন না তো?

প্যাশন ফলের গাছ দীর্ঘপ্রসারী। প্যাশন ফলের ভেতরের গাত্রে হলুদাভ রসযুক্ত লালার মতো জিনিস থাকে। এগুলিই জুস করে বা অন্য কোনও ভাবে খাওয়া যেতে পারে। এই ফলের ভিতরের অংশ জলের সঙ্গে মিশিয়ে সুস্বাদু রস তৈরি করা যায়। এটিকে অন্যান্য জুসের সঙ্গেও মিশিয়ে খাওয়া যায়। আইসক্রিম, জুস, স্কোয়াশ, জ্যাম ও জেলি প্রস্তত করে তীব্র গরমে স্বস্তির চুমুক নিতে পারেন।

Julfikar Mollya