ন্যাপথলিন

Gardening Tips: পোকা, পিঁপড়ের যম…! বাড়িতে থাকা ‘চেনা’ জিনিসেই কামাল! চমৎকার রেজাল্ট! জানুন কী ভাবে বানাবেন ‘প্রাকৃতিক’ কীটনাশক

উত্তর দিনাজপুর: জামা কাপড়ের আলমারি কিংবা কাগজপত্রের আলমারিতে তেলেপোকা, ছারপোকা থেকে বাঁচতে আমরা ন্যাপথলিন ব্যবহার করে থাকি। ন্যাপথলিনে থাকা রাসায়নিক পদার্থের কারণে কোনরকম পোকামাকড় বংশবিস্তার করতে পারে না।

কিন্তু জামা কাপড় কিংবা বই কাগজে নয়, আপনি কখনও কি গাছে ন্যাপথলিন ব্যবহার করে দেখেছেন? গাছে ন্যাপথলিন ব্যবহার করলে কী হয় জানেন? কৃষিবিদ অবেন দেবশর্মা জানান, অনেক সময় বিভিন্ন ধরনের গাছে দেখা যায় লাল পিঁপড়ে থেকে বিভিন্ন ধরনের পোকামাকড়ের উৎপাত। গাছে পোকামাকড়ের উৎপাত যদি বেড়ে যায় তবে এক্ষেত্রে আপনি ন্যাপথলিন ব্যবহার করতে পারেন। তবে কী ভাবে ন্যাপথলিন ব্যবহার করবেন?

আরও পড়ুন: বয়স অনুযায়ী ‘কোন’ খাবার খাবেন…? দেখে নিন সম্পূর্ণ ডায়েট চার্ট! জেনে নিন কোন বয়সে কী খাওয়া উচিত

প্রথমেই ন্যাপথলিন গুঁড়ো করে একটি মগের মধ্যে জল গুলে নিয়ে সেই জলে একটু হলুদ ও এক চামচ সরিষার তেল ভাল ভাবে মিশিয়ে পুরো দ্রবণটিকে একটি ছাকনির সাহায্যে ছেঁকে নিতে হবে। তারপর জলের সঙ্গে মিশিয়ে এটি গাছেস্প্রে করতে হবে। এছাড়াও আপনি ন্যাপথলিন গুঁড়ো করে সেটি সরাসরি গাছের টবে দিতে পারেন। এতে টবে কোনও রকম পোকামাকড়ের উৎপাত দেখা দেবে না।

আরও পড়ুন: ভারতের ‘একমাত্র’ সাপমুক্ত রাজ্য কোনটি…? একটিও সাপ নেই এই জায়গায়! ‘নাম’ শুনলে চমকে যাবেন!

অন্যদিকে আপনার পুরনো লেবু গাছ কিংবা লঙ্কা গাছে ন্যাপথলিন একটি কাপড়ে বেঁধে সেই কাপড়গুলিকে গাছের মধ্যে ঝুলিয়ে দিতে পারেন। এতেও গাছে পোকামাকড়ের উৎপাত কমে যাবে। এভাবেই ন্যাপথলিন গাছের ব্যবহার করলেই কিছুদিন পরেই চমৎকার রেজাল্ট পাবেন।

পিয়া গুপ্তা