'She Deserves Respect': Desis Support UP Class 10th Topper Prachi Nigam Amidst Brutal Trolling (Photo Credits: X)

Prachi Nigam: মুখে লোমের আধিক্যের জেরে ঠাট্টার মুখে বোর্ড পরীক্ষার প্রথম স্থানাধিকারী ছাত্রী; ট্রোলিংয়ের তীব্র জবাব দিলেন নেটিজেনরাও

লখনউ: সদ্য দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ফল প্রকাশ করেছে উত্তর প্রদেশ মাধ্যমিক শিক্ষা পরিষদ। আর এই ফলপ্রকাশের পরেই সমস্ত প্রচারের আলো গিয়ে পড়েছে প্রাচী নিগম নামে এক ছাত্রীর উপরে। দশম শ্রেণীর পরীক্ষায় সে ৯৮.৫০ শতাংশ নম্বর নিয়ে প্রথম স্থান অধিকার করেছে। ৬০০-র মধ্যে তার প্রাপ্ত নম্বর ৫৯১।

তবে এত ভাল ফল করা সত্ত্বেও প্রশ্ন উঠেছে প্রাচীর লুকস নিয়ে। আসলে এই কিশোরীর মুখে লোমের আধিক্যই রয়েছে চর্চার কেন্দ্রে। আর এর সঙ্গে সঙ্গে সমাজের একটা খারাপ দিকও প্রকট হয়ে উঠেছে। অনেকেরই প্রশ্ন যে, “মহিলারা যতই এগিয়ে যান না কেন, তাঁদের সৌন্দর্য বা তাঁরা দেখতে কেমন, সেই নিয়ে প্রশ্ন উঠবেই। কিন্তু এই প্রশ্ন কবে বন্ধ হবে?” কেউ কেউ আবার বলছেন, “তথাকথিত সৌন্দর্য না থাকলে কি কারও গুণের কদর করা হবে না?”

আরও পড়ুন– আমন্ত্রণ জানানোর পাশাপাশি জানানো হয়েছে এক অনন্য আবেদনও! ভোটের মরশুমে পুলিশকর্মীর বোনের বিয়ের কার্ড নেটিজেনদের প্রশংসা কুড়োচ্ছে

আসলে প্রাচী নামের এই ছাত্রীর ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। আর দুর্ভাগ্যজনক বিষয়টি হল, কিশোরীর সাফল্য উদযাপন না করে মানুষ তাকে কেমন দেখতে সেটা নিয়ে পড়েছে। ছাত্রীর লুকস নিয়ে হাসি-ঠাট্টা কিংবা ট্রোল করতে শুরু করেছে কিছু মানুষ। যা সমাজের দাঁত-নখ যেন আরও প্রকট করেছে। আর সবথেকে বড় কথা হল, এই সময়ে দাঁড়িয়ে বিষয়টা কিন্তু বেশ উদ্বেগের!

তবে ট্রোলারদের কড়া জবাব দেওয়ার মতো মানুষেরও অভাব নেই। প্রাচীর পাশে দাঁড়িয়ে ট্রোলের কড়া জবাবও দিয়েছেন তাঁরা। এক্স প্ল্যাটফর্মে ওই ছাত্রীকে নিয়ে এক চিকিৎসক লিখেছেন যে, “মনে হয় ওই ছাত্রী পিসিওএস-এ ভুগছেন। বিষয়টি বুঝতে হবে, সেটা নিয়ে হাসি-ঠাট্টা করা একেবারেই উচিত নয়।” এই মন্তব্যের জবাবে আর এক জন বলেন যে, “কী বিষয়ে ট্রোল করা হচ্ছে কিংবা কাকে ট্রোল করা হচ্ছে, সেই বিষয়ে এক মুহূর্তও ভাবে না এই ট্রোলাররা। খুবই দুর্ভাগ্যজনক। আমি চাই, প্রাচী যেন এই কমেন্টগুলি কখনওই না পড়ে। নাহলে ওর আত্মবিশ্বাস চিরতরে নষ্ট হয়ে যাবে। হরমোনজনিত ভারসাম্যহীনতা যে কোনও মানুষের যে কোনও সময়ে হতে পারে। আর সেটা নিয়ে হাসি-ঠাট্টা করা কখনওই উচিত নয়।”

আরও পড়ুন- বিয়ের আগের মুহূর্ত পর্যন্ত স্বাভাবিকই ছিলেন কনে; এরপর যা কাণ্ড ঘটালেন… বেঁকে বসলেন বরও!

আর এক নেটিজেনের বক্তব্য, “ছোট্ট মেয়ে প্রাচী নিগমের মুখে লোমের আধিক্যের জন্য সেটা নিয়ে মানুষ কত সহজেই হাসিঠাট্টা করছে! অথচ এটা হরমোনজনিত ভারসাম্যহীনতার কারণেই হয়ে থাকে। আর তারা কি কখনও ভেবে দেখেছে যে, কীভাবে এটা একটা বাচ্চা মেয়ের উপর প্রভাব ফেলতে পারে?” অন্য এক নেটিজেনও প্রাচীর পাশে দাঁড়িয়ে বলেছেন, “প্রাচী নিগম ২০২৪ সালে উত্তরপ্রদেশের বোর্ড পরীক্ষার টপার। যারা তাকে নিয়ে হাসাহাসি করছে, তারা বোধহয় বোর্ডের পরীক্ষায় সফল হতে পারেনি। বয়ঃসন্ধি জীবনের একটা চ্যালেঞ্জিং পর্ব। প্রাচী তুমি এগিয়ে যাও এবং গোটা বিশ্বকে জয় করো। আর এই নাম-পরিচয় এবং কর্মহীন মানুষগুলি শূন্যতায় ভরা জীবনযাপন করুক।”