মা ক্যান্টিনের দুপুরের খাবার 

Maa Canteen: পাতে থাকছে শুক্তো, টক ডাল! বিরাট মেনু বদল মা ক্যান্টিনে…

মুর্শিদাবাদ: যাতে কেউ অভুক্ত না থাকে তার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে যে প্রকল্প চালু করা হয়েছিল তার নামই মা ক্যান্টিন। ২০২১ সাল থেকে রাজ্য সরকার এই প্রকল্প চালু করার পর তা রাজ্যের বিভিন্ন পুরসভা এলাকায় রমরমিয়ে চলছে। এই প্রকল্পের আওতায় রাজ্যের হাজার হাজার মানুষ কম খরচে নিজেদের পেট ভরাচ্ছেন। মুর্শিদাবাদ জেলার বিভিন্ন মা ক্যান্টিনের খাবারে গরমের জন্য  আনা হল পরিবর্তন।

মা ক্যান্টিনে খাবার খেতে মাত্র পাঁচ টাকা খরচ হয়। খাবারে ভাত, ডাল, তরকারি, ছাড়াও ডিম দেওয়া হয়ে থাকে। কিন্তু ৫ টাকাতে তো আর এত খাবার দেওয়া সম্ভব হয় নয়, যে কারণে রাজ্য সরকারের তরফ থেকে এই প্রকল্প চালানোর জন্য ১০ টাকা ভর্তুকি দেওয়া হয়ে থাকে।

মাত্র পাঁচ টাকায় রাজ্য সরকারের মা ক্যান্টিন প্রকল্পের মাধ্যমে যে সকল খাবার দেওয়া হয় সেই সকল খাবারের সম্প্রতি বদল আনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বদল আনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে মূলত গরমের দিকে তাকিয়ে। এখন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪০° পার করেছে। এমন অবস্থায় চিকিৎসকেরা বারবার পরামর্শ দিচ্ছেন যাতে পর্যাপ্ত পরিমাণে পানীয় জল এবং সঠিক খাবার খাওয়া হয়। আর তা না হলেই অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: যোগ্য-অযোগ্যদের তালিকা দেওয়া হয়েছিল আদালতে, অভিযোগ খারিজ করে জানালেন এসএসসি চেয়ারম্যান

প্রাথমিকভাবে যা জানা যাচ্ছে তাতে মেনুতে রাখা হয়েছে ভাত, কাঁচা আম দিয়ে টক ডাল, শুক্তো এবং ডিম সেদ্ধ। মুর্শিদাবাদ জেলার কান্দি পৌরসভার অধীনে দুটি মা ক্যান্টিন পরিচালনা হয়। দৈনন্দিন ৭০০জন করে মা ক্যান্টিনে খাবার পান উপভোক্তারা। ফলে এবার থেকে মিলছে আম দেওয়া টক ডাল, সোয়াবিন ও ডাল ভাত এবং ডিম।

কান্দি পৌরসভার চেয়ারম্যান জয়দেব ঘটক জানিয়েছেন, মা ক্যান্টিনে কেবল শহরের বাসিন্দারা খাবার খেতে আসেন তা নয়। এছাড়াও অনেকেই রয়েছেন যারা দূর-দূরান্ত থেকে শহরে আসেন কাজের জন্য, তারাও ৫ টাকায় খাবার খান। এমন পরিস্থিতিতে এই গরমে যাতে কেউ অসুস্থ হয়ে না পড়েন তার জন্য খাবারের মেনুতে বদলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের ফলে একদিকে যেমন পাঁচ টাকাতেই পেট ভরবে ঠিক সেইরকমই আবার তীব্র গরমে শরীরও ঠিক থাকবে।