সবচেয়ে বড় কচুরি?

Largest kachuri in India: দেশের সবচেয়ে বড় কচুরি পাওয়া যায় এই দোকানে, দাম কত জানেন?

আজমের: কচুরি অনেকেরই প্রিয়। বাঙালির তো কচুরির প্রতি আালদাই টান রয়েছে। কিন্তু জানেন কি দেশের সবচেয়ে বড় কচুরি পাওয়া যায় কোথায়? রাজস্থানের আজমেরের নাসিরাবাদের একটি দোকানে পাওয়া যায় ৭০০ গ্রামের ওজনের কচুরি। দোকানের নাম চাওয়ান্নিলাল হালওয়াই।

আরও পড়ুন: যৌন কেলেঙ্কারি বিতর্কে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়ার নাতিকে সাসপেন্ড করল দল

শুধুমাত্র ইতিহাস বা প্রাসাদ নয়, রাজস্থানের খ্যাতি তার জিভে জল আনা খাবারের জন্যও। বিভিন্ন সুস্বাদু খাবারের মধ্যেই রয়েছে কচুরি। রাজস্থানের কচুরির মধ্যে পুর হিসাবে ব্যবহার করা হয় আলু, পেঁয়াজ, ডাল-সহ বিভিন্ন জিনিষ। সম্প্রতি নাসিরাবাদের এক কচুরির দোকানের ভিডিয়ো ভাইরাল হয়েছে, যেখানে দর্শক দাবি করেছেন এটিই দেশের সবচেয়ে বড় কচুরি।

আরও পড়ুন: পতঞ্জলির ১৪টি পণ্যের লাইসেন্স বাতিল, রামদেবের বিরুদ্ধে ফৌজদারি মামলা, বাতিলের তালিকায় কী কী?

প্রায় ৮১ বছরের পুরানো দোকানটিতে দু’ধরনের কচুরি পাওয়া যায়। ময়দার তৈরি এই কচুরিতে এক ধরনের কচুরিতে পুর হিসাবে ব্যবহার করা হয় আলু, অন্যটিতে অড়হর ডাল। গোল করে বেলার পরে কচুরিটিতে বেশ কয়েকটি ছিদ্র করে দেওয়া হয়, যাতে না ফুলে যায়। তার পরে গরম তেলে দু’পিঠেই কড়া করে ভাজা হয় এই কচুরি। প্রতিদিন এই কচুরি খেতে ভিড় জমান বহু মানুষ। প্রতিটি কচুরির দাম ১০০ টাকা। যারা বাড়ি থেকে অর্ডার করে এই কচুরি খেতে চান তাঁরাও আশ্বস্ত হতে পারেন, কারণ ডাল-কচুরি ৮ থেকে ১০ দিন ভাল থাকে, এবং আলুর কচুরি ৩-৪ ভাল থাকে।