তিস্তাবুড়ির পুজো

Jalpaiguri News: অশান্ত তিস্তাকে শান্ত করতে হয় এই পুজো… লাগে জোড়া ডিম! কেন জানেন?

জলপাইগুড়ি: বর্ষাকালে অশান্ত তিস্তাকে শান্ত করতে এই রীতি মানছেন এলাকাবাসীরা! এতে নাকি মহাপ্লাবন-সহ যে কোনও ভয়ংকর দুর্যোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়। গত বছর সিকিমের হড়পা বানে তিস্তা যে রূপ দেখিয়েছে, তাতেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছিল উত্তরের তিস্তার পাড়ের বাসিন্দারা। সম্প্রতি হওয়া মিনি টর্নেডোর দাপটেও প্রচুর ক্ষয়ক্ষতি হয় সাধারণ মানুষের।

ভয়ঙ্কর বন্যা, ঝড়-বৃষ্টি সহ প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতেই উত্তরবঙ্গের রাজবংশী সম্প্রদায়ের মানুষ বহু বছর ধরে নিয়ম-নীতি মেনে তিস্তা নদীকে দেবতা হিসেবে উপাসনা করে আসছে। অন্যথা হয়নি এবছরও। গোটা মাস ধরে চলবে এই পুজো।

আরও পড়ুন Indian Railway: রেলের এই কোডগুলো জেনে টিকিট কাটেন? ভাড়া থেকে ট্রেনযাত্রা হবে সুখের!

বিশেষ কিছু নিয়ম রয়েছে এই পুজোর। কলা গাছের সুসজ্জিত ছোট্ট ভেলা, হাঁসের ডিম ও বিভিন্ন ফল দিয়ে পুজো করা হয় এই তিস্তাবুড়ি ঠাকুরকে। পুজো শেষে জলে ভাসিয়ে দেওয়া হয় কলার ভেলা। পুজো ঘিরে মহিলারা সিঁদুর খেলায় মেতে উঠেন। আরও একটি অদ্ভুত নিয়ম রয়েছে এই পুজোর। পুজোর আয়োজনের সমস্ত সামগ্রী মানুষের কাছ থেকে ঘুরে ঘুরে করে জোগাড় করা হয় আর এই পুজোয় ডিম ব্যবহার হয় । এটাই নাকি বহুকালের রীতি রয়েছে । এলাকার মানুষদের বিশ্বাস, নিষ্ঠা সহকারে তিস্তাকে পুজো করলে অশান্ত তিস্তা শান্ত হয়ে যায়।