হাই মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষার ফল প্রকাশ।

WBBME Madrasah Result 2024: হাই মাদ্রাসা, আলিম এবং ফাজিলের ফলাফল প্রকাশিত, পাশের হারে ছেলেদের টেক্কা মেয়েদের

কলকাতা: প্রকাশিত হল হাই-মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষার ফলাফল। মাধ্যমিকের ফল প্রকাশের এক দিনের মধ্যেই প্রকাশিত হল হাই-মাদ্রাসা-সহ আলি এবং ফাজিলের ফলাফল। পরীক্ষা হওয়ার ৫৩ দিনের মাথায় ফল প্রকাশিত হল। শুক্রবার সাংবাদিক বৈঠক করে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি শেখ আবু তাহের কামরুদ্দীন এবং অন্যান্য আধিকারিকরা মিলে ফল প্রকাশ করেন। দুপুর ২টো নাগাদ মৌলানা আবুল কালাম আজাদ ভবন থেকে হাই-মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।

আরও পড়ুন: বিনে পয়সায় চড়া যায় ট্রেনে, ৭৬ বছর ধরে পরিষেবা দিচ্ছে রেল, কোথায় চলে এই ট্রেন?

রাজ্যে জেলাগুলির মধ্যে পাশের হারে প্রথম স্থানে উত্তরবঙ্গের রাজ্য কোচবিহার (পাশের হার ১০০ শতাংশ)। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ দিনাজপুর (৯৮.৮৯ শতাংশ) এবং উত্তর ২৪ পরগনা (৯৮.৬৬ শতাংশ)। হাই মাদ্রাসা, আলিম ও ফাজিলে পড়ুয়াদের পাশের হার ৮৯.৯৭ শতাংশ, ৯২.১৭ শতাংশ এবং ৯২.৮৯ শতাংশ। তিনটি পরীক্ষা মিলিয়ে পাশ করেছেন ৯০.৬৫ শতাংশ পরীক্ষার্থী, গত বছর এই হার ছিল ৮৮.৯০ শতাংশ। ২০২৪ সালের পরীক্ষায় সার্বিক ভাবে ৬১.৪৮ শতাংশ ছাত্রী এবং ৩৮.৫২ শতাংশ ছাত্র উত্তীর্ণ হয়েছে। অর্থাৎ পাশের হারের নিরিখে ছেলেদের পিছনে ফেলেছে মেয়েরা।

আরও পড়ুন: কোভিশিল্ড নেওয়ার পরেই মেয়ের মৃত্যুর অভিযোগ, মামলা করতে পারে নিহতের পরিবার

পরীক্ষা অনুযায়ী ফলাফল:

হাই মাদ্রাসার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৩ হাজার ২৬২ জন, এদের মধ্যে ছাত্র ১৪ হাজার ৬৩৮ জন, ছাত্রী ২৮ হাজার ৬২৪ জন। উত্তীর্ণ হয়েছে ৩৮ হাজার ৯২২ জন। হাই-মাদ্রাসায় পাশের হার ৮৯.৯৭ শতাংশ। প্রথম হয়েছে সাহিদুর রহমান (প্রাপ্ত নম্বর ৭৭৮)।

ফাজিল পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা পাঁচ হাজার ৯৫১ জন, ছাত্র তিন হাজার ন’জন, ছাত্রী দু’হাজার ৯৪২ জন। উত্তীর্ণ হয়েছে পাঁচ হাজার ৫২৮ জন। ফাজিলে প্রথম সইদুল সাঁপুই (প্রাপ্ত নম্বর ৫৫৯)। দ্বিতীয় হয়েছে মস্তাফুর রহমান (প্রাপ্ত নম্বর ৫৫৭)।

আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৮২৮ জন, এদের মধ্যে ছাত্র পাঁচ হাজার ৭২১ জন এবং ছাত্রী পাঁচ হাজার ১০৭ জন। উত্তীর্ণ হয়েছে ন’হাজার ৯৮০ জন। আলিমে প্রথম হয়েছে ইরফান হোসেন (প্রাপ্ত নম্বর ৬৮০)।

কোথায় দেখা যাবে ফলাফল?

www.wbbme.org, www.wbresults.nic.in কিংবা www.exametc.com – পরীক্ষার্থীরা উল্লিখিত ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে পারবেন।