বাংলায় রয়েছে মস্ত বড় বনসাই সাম্রাজ্য

Bonsai: একটা বনসাইয়ের দাম ১০ লক্ষ টাকা! বাংলাতেই আছে সেই বিরল বাগান

হাওড়া: এই বাংলায় রয়েছে বনসাইয়ের এক বিশাল সাম্রাজ্য! দেশ-বিদেশের অসংখ্য মানুষ এই বনসাই সাম্রাজ্যের টানে ছুটে আসেন বাংলায়। আর‌ও অবাক করা তথ্য হল, এখানে এক হাজার টাকার বনসাই থেকে শুরু করে ১০ লক্ষ টাকা দামের পর্যন্ত বনসাই পাওয়া যায়।!

বর্তমানে মানুষের মধ্যে বাড়িতে বাগান তৈরি বা ছাদবাগান গড়ে তোলার প্রবণতা ভাল মত বেড়েছে। আর সেই ছাদ বাগান বা একফালি ব্যালকনিতে লাগানো গাছের তালিকায় সবসময়ই উপরের দিকে থাকে বনসাই। দীর্ঘদিন গাছ লাগানো গাছ নিয়ে চর্চা করার পর অনেককেই দেখা যায় বনসাই নিয়ে মেতে উঠতে। বনসাইয়ের প্রতি মানুষের একটা আলাদা আকর্ষণ রয়েছে। গাছ ভালবাসেন এমন মানুষের বাড়িতে একটা দুটো বনসাই খুব স্বাভাবিকভাবে দেখাই যায়।

আর‌ও পড়ুন: ‘ভদ্র মানুষ’ খলিলুর নাকি আবার ‘হাতে’ আস্থা রাখবে জঙ্গিপুর? পদ্ম ফোটাতে মরিয়া বিজেপিও

দেশ-বিদেশের মানুষ হাওড়ার প্রণব মল্লিককে ‘বনসাই কিং’ নামে চেনে। তবে প্রণববাবুর নামের থেকেও বেশি পরিচিত তাঁর ‘পি কে হর্টিকালচার ‘। দীর্ঘ প্রায় পঞ্চাশ বছর ধরে গাছ নিয়ে চর্চা করছেন। বর্তমানে প্রণববাবুর বয়স য় ৬০ বছর। জীবনের অধিকাংশ সময় কেটেছে গাছের সঙ্গে। স্কুল জীবন থেকে বনসাই তৈরিতে তাঁর হাতেখড়ি। প্রণববাবুর হাতে তৈরি বনসাই দেখে মুগ্ধ হবে যে কোন‌ও গাছপ্রেমী মানুষ। দুই একখানা রাজ্য ছাড়া দেশের প্রায় সমস্ত প্রান্তে প্রণব বাবুর তৈরি বনসাই পৌঁছে যায়। এছাড়াও আমেরিকা, জার্মান, বাংলাদেশেও তাঁর তৈরি বনসাইয়ের যথেষ্ট চাহিদা আছে।

রাকেশ মাইতি