‘ভোল বদলে’ যাবে WhatsApp-এর! আসছে নয়া ফিচারও, জেনে নিন কী কী বদল হবে?

‘ভোল বদলে’ যাবে WhatsApp-এর! আসছে নয়া ফিচারও, জেনে নিন কী কী বদল হবে?

আইফোন এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নতুন কোট পেইন্ট, ইউজার ইন্টারফেস এবং বেশ কিছু ফিচার নিয়ে আসছে WhatsApp। চলতি মাস থেকেই এগুলো ব্যবহার করতে পারবেন ইউজাররা। মেটা মালিকানাধীন WhatsApp দাবি করেছে, অ্যাপকে আরও সহজ এবং নির্ভরযোগ্য করাই মূল উদ্দেশ্য।

ইউজার ইন্টারফেসেই সবচেয়ে বড় পরিবর্তন আনতে চলেছে WhatsApp। নতুন জায়গায় থাকবে নেভিগেশন বার, যেখান থেকে ইউজার চ্যাট, আপডেট এবং কল করতে পারেন। একটি ব্লগ পোস্টে WhatsApp বলেছে, “ইউজারদের স্বাচ্ছন্দ্য দিতে আমরা ক্রমাগত কাজ করে চলেছি। অ্যাপে অনেক নতুন পরিবর্তন আনা হয়েছে। থাকছে নতুন কালার প্যালেট, আইকন, ফটো নেভিগেশনের সঙ্গে আরও অনেক কিছু”।

আরও পড়ুন: YouTube-ভিডিও থেকে কত টাকা আয় হয়? ১ মিলিয়ন ভিউজ হলে কত রোজগার হয়? ৯৯% লোকজনই জানেন না

iOS 24.9.74 আপডেট সহ WhatsApp ইউজারদের জন্য এই আপডেটটি রোল আউট করা শুরু করেছে। এই আপডেটে নতুন ইউজার ইন্টারফেস, একটা সবুজ বোতাম এবং নয়া ইলাস্ট্রেশন আনা হচ্ছে। ঢেলে সাজানো হচ্ছে লে আউট। ইউজাররা যাতে কোনও কিছু খুব দ্রুত খুঁজে পেতে পারেন, তার জন্য দেওয়া হচ্ছে নতুন আইকন।

শুধু তাই নয়, অ্যান্ড্রয়েড ইউজাররা নতুন আপডেটে ডার্ক মোডে WhatsApp ব্যবহার করতে পারবেন। সঙ্গে থাকছে চ্যাট ফিল্টার ফিচার। এর মাধ্যমে গুরুত্বপূর্ণ চ্যাট এখন থেকে সহজেই খুঁজে বের করতে পারবেন ইউজাররা। এই আপডেটগুলো বিশ্বব্যাপী সমস্ত ইউজাররাই ব্যবহার করতে পারবেন। WhatsApp জানিয়েছে, ৩৫টি রঙ ঝাড়াই-বাছাইয়ের পর সবুজ রঙ বেছে নেওয়া হয়েছে, যা এখন WhatsApp-এর রঙ।

WhatsApp খুললে একদম উপরেই রয়েছে সার্চ বার। এর ঠিক নিচেই আসছে নতুন আস্ক মেটা এআই ফিচার। এছাড়া অ্যাকাউন্টের সমস্ত অপঠিত এবং গ্রুপ চ্যাটের জন্য থাকবে নতুন ট্যাব। WhatsApp অনেকগুলি বিটা ফিচারের উপরেও কাজ করছে, যাতে ফোনের স্টোরেজ পরিচালনা করা বা মেসেজিং অ্যাপে কল নেওয়া সহজ হয়।

WhatsApp-এর ওয়েব ভার্সনেও এই পরিবর্তনগুলো দেখা যাবে। ডেস্কটপে চ্যাট লক ফোল্ডার সহ কিছু নতুন ফিচার থাকছে। WhatsApp জানিয়েছে, গুগল প্লে স্টোর থেকে অ্যাপ আপডেট করলেই নতুন ফিচার পাওয়া যাবে। আর আপডেট করার পরেও ফিচার না পাওয়া গেলে কিছুদিন অপেক্ষা করতে হবে।