বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্রের ডিসিআরসি।

Loksabha Election 2024: নজরে বর্ধমান-দুর্গাপুর কেন্দ্র! দিলীপ-কীর্তির ময়দানে বুথ সংখ্যা কত, ভোটার কতজন

দুর্গাপুর: রাত পোহালেই রাজ্যে চতুর্থ দফার নির্বাচন। সোমবার নির্বাচনের আগে কমিশনের তরফে চরম প্রস্তুতি। ভোট সামগ্রী বিতরণ কেন্দ্রগুলিতে সকাল থেকে পৌঁছে গিয়েছেন ভোট কর্মীরা। চতুর্থ দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্রে। এই কেন্দ্রে তৃণমূল এবং বিজেপির তরফ থেকে দেওয়া হয়েছে হেভিওয়েট প্রার্থী। বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্র থেকে বিজেপির হয়ে লড়াই করছেন দিলীপ ঘোষ। অন্য দিকে, এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী কীর্তি আজাদ। বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্রে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে রাজনৈতিক বিশ্লেষকদের মত। কিন্তু এই লোকসভা কেন্দ্রের সার্বিক চিত্রটা কী রকম? কতগুলি ভোটগ্রহণ কেন্দ্র থাকছে এখানে? কতজন ভোট কর্মী থাকছেন? মোট ভোটার কত? জেনে রাখুন বিস্তারিত।

পশ্চিমবঙ্গ লোকসভা নির্বাচন ২০২৪ চতুর্থ দফা লাইভ

বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্রে সাতটি বিধানসভার মধ্যে পাঁচটি বিধানসভা রয়েছে পূর্ব বর্ধমান জেলার অধীনে। অন্য দিকে, দু’টি বিধানসভা কেন্দ্র রয়েছে পশ্চিম বর্ধমানে। বর্ধমান উত্তর, বর্ধমান দক্ষিণ, গলসী, ভাতার, মন্তেশ্বর, পূর্ব বর্ধমানের এই পাঁচটি বিধানসভা এই লোকসভা কেন্দ্রের অন্তর্গত। পাশাপাশি এই লোকসভা কেন্দ্রে রয়েছে দুর্গাপুর পূর্ব এবং দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্রটি। জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী এই লোকসভা কেন্দ্রে সাধারণ ভোটারের র সংখ্যা ১৮ লক্ষ ৪৭ হাজার ২৮৩ জন। যার মধ্যে ৯ লক্ষ ২৭ হাজার ৬৫৯ জন পুরুষ ভোটার রয়েছেন এবং ৯ লক্ষ ১৯ হাজার ৫৯৭ জন রয়েছেন মহিলা ভোটার। তাছাড়াও তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২৭ জন। এছাড়াও এই কেন্দ্রে সার্ভিস ভোটার রয়েছেন ১৫৩৪ জন। তাই সাধারণ ভোটার এবং সার্ভিস ভোটার মিলিয়ে এই কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১৮ লক্ষ ৪৮ হাজার ৮১৭ জন।

জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্রে মোট ভোট গ্রহণ কেন্দ্রের সংখ্যা ২০৩৮টি। ১১১৪ টি লোকেশনে থাকছে ভোটগ্রহণ কেন্দ্র। বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্রে থাকছে মোট তিনটি ভোট বিতরণ সামগ্রী কেন্দ্র অর্থাৎ ডিসিআরসি সেন্টার। একটি থাকছে ইউনিভার্সিটি ইনস্টিটিউট অফ টেকনোলজিতে। একটি থাকছে বুদবুদ মহাকালী হাইস্কুলে এবং আরেকটি থাকছে দুর্গাপুর সরকারি মহাবিদ্যালয়। যেখানে রবিবার সকাল থেকেই দেখা যাচ্ছে ভোট কর্মীদের ভিড়। ইউনিভার্সিটি ইন্সিটিউট অফ টেকনোলজির ডিসিআরসি সেন্টার থেকে বর্ধমান দক্ষিণ, মন্তেশ্বর, বর্ধমান উত্তর এবং ভাতার বিধানসভার অন্তর্গত বুথগুলির ভোট কর্মীরা এখান থেকে ভোট সামগ্রী গ্রহণ করবেন এবং এখানে জমা করবেন। অন্য দিকে, গলসী বিধানসভার অন্তর্গত এলাকার জন্য থাকছে বুদবুদ মহাকালী হাইস্কুল। দুর্গাপুরের দুটি বিধানসভা এলাকার জন্য ডিসিআরসি সেন্টার করা হয়েছে দুর্গাপুর সরকারি মহাবিদ্যালয়ে।

প্রসঙ্গত এই লোকসভা আসন থেকে ২০১৯ সালে জয় পেয়েছিল বিজেপি। বিজেপি প্রার্থী এসএস আলুওয়ালিয়া তিন হাজারের বেশি ভোটের ব্যবধানে এই কেন্দ্রে নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থীকে হারিয়েছিলেন। এবার যদিও এই কেন্দ্রে প্রার্থী বদল করেছে বিজেপি। পদ্ম প্রতীকে লড়াই করবেন দিলীপ ঘোষ। অন্য দিকে, ময়দানে নেমে হাড্ডাহাড্ডি লড়াই চালাচ্ছেন তৃণমূল প্রার্থী কীর্তি আজাদ। এই কেন্দ্রে বামেরা প্রার্থী করেছে শিক্ষাবিদ সুকৃতি ঘোষালকে। তবে ২০২১-এর বিধানসভা নির্বাচনে বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্রের ছটি আসন থেকে জয় পেয়েছে তৃণমূল। শুধুমাত্র দুর্গাপুর পশ্চিম আসনটি গিয়েছে বিজেপির দখলে। তাছাড়াও পঞ্চায়েত নির্বাচনে এই লোকসভা কেন্দ্রের পঞ্চায়েত এলাকাগুলিতে বেশিরভাগ জায়গাতেই ঝড় তুলেছে ঘাসফুল শিবির। তাই রাজনৈতিক বিশেষজ্ঞদের মত বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্রে লড়াই হবে হাড্ডাহাড্ডি।

নয়ন ঘোষ