শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গে বৃষ্টি নেই। রবিবার বৃষ্টির সম্ভাবনা পশ্চিমের বেশ কয়েকটি জেলাতে। রবিবার উত্তরবঙ্গের সব জেলাতেই মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে।

Monsoon in India: রবিবার থেকেই আসছে বর্ষা! নির্ধারিত সময়ের তিনদিন আগেই দেশে ঢুকছে বর্ষা

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে নির্ধারিত সময়ের আগেই হাজির হবে বর্ষা! এমনটাই অনুমান মৌসম ভবনের। ১৯ মে রবিবার দক্ষিণ পশ্চিমি মৌসুমী বায়ু নিকোবর দ্বীপপুঞ্জে প্রবেশ করবে। আন্দামানে এলেও ভারতে কবে বর্ষা আসবে তা নিশ্চিত করে বলেনি মৌসম ভবনের। গত বছরের তুলনায় দ্বীপপুঞ্জে তিন দিন আগে বর্ষা এলেও ভারতের মূল ভূখণ্ড কেরলে বর্ষা এসেছিল ৭ দিন বাদে। আর কলকাতায় বর্ষা প্রবেশ করেছিল ৯ দিন পরে।

আবহাওয়া দপ্তর ২৫ বছরের গড় করে একটি নির্ধারিত দিন ঠিক করে বিভিন্ন জায়গায় মৌসুমী বায়ু পৌঁছনোর। সেই হিসেব অনুযায়ী আবহাওয়া দপ্তরের ক্যালেন্ডারে আন্দামানে মৌসুমী বায়ু প্রবেশের দ্বারা নির্ধারিত দিন ২২শে মে। এর পর ভারতের মূল ভূখণ্ড কেরলে বর্ষা অর্থাৎ মৌসুমী বায়ু পৌঁছনোর নির্ধারিত দিন ১ জুন। সারা ভারতে ৮ জুলাইয়ের মধ্যে মৌসুমী বায়ু পৌঁছে যাওয়ার কথা।

আরও পড়ুন: অভিন্ন দেওয়ানি বিধি এলে আদিবাসীদের জঙ্গলের অধিকার চলে যাবে, পুরুলিয়ায় বললেন অভিষেক

বাংলায় উত্তরবঙ্গে আগে বর্ষা প্রবেশ করবে। ৭ জুন প্রথমে জলপাইগুড়ি জেলাতে প্রবেশ করার কথা। উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র শিলিগুড়িতে ৮ জুনের মধ্যে বর্ষা প্রবেশের কথা। মৌসুমী বায়ু সাধারণত দ্বিতীয় সপ্তাহেই প্রবেশ করার কথা দক্ষিণবঙ্গে। কলকাতায় বর্ষা প্রবেশের নির্ধারিত দিনক্ষণ ১১ জুন। তবে অনেক মরসুমেই একই সঙ্গে উত্তর এবং দক্ষিণবঙ্গে প্রবেশ করে মৌসুমী বায়ু। আন্দামানে আগে এলে ও এবার ঠিক কবে বঙ্গে প্রবেশ করবে বর্ষা সে দিকেই নজর আবহাওয়াবিদদের।

আরও পড়ুন: এনজেপি থেকে ছাড়বে ট্রেন, এক ট্রেনেই ঘোরা যাবে বৈষ্ণো দেবী, হরিদ্বার থেকে মথুরা, বৃন্দাবন, অযোধ্যা- খরচ কত?

এক নজরে দেখে নেওয়া যাক আবহাওয়া দপ্তরের পূর্বাভাস গত পাঁচ বছরে কতটা মিলেছে। অন্তত কেরলে বর্ষা আসার ক্ষেত্রে। আবহাওয়া দফতর যে পূর্বাভাস দেয় সেই দিনের চার দিন আগে বা পরে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু ঢুকলে সেটাকে স্বাভাবিক বলে ধরে নেওয়া হয়। কেরলে বর্ষা প্রবেশের নির্ধারিত তারিখ ১ জুন। ২০১৭ সালে আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছিল ৩০শে মে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা ভারতের মূল ভূখণ্ডে অর্থাৎ কেরলে প্রবেশ করবে। সেবছর একেবারে ৩০শে মে-ই বর্ষা ঢুকেছিল কেরলে। ২০১৮ সালেও আবহাওয়া দফতরের পূর্বাভাস মেনে ২৯ শে মে কেরলে প্রবেশ করে বর্ষা। কিন্তু ২০১৯ সালে আবহাওয়া দফতর ৮ই জুন বর্ষা ঢুকবে বলে জানালেও মৌসুমী বায়ু তার দু’দিন আগে ৬ জুন ঢুকে পড়ে কেরলে। একই ভাবে ২০২০ সালে আবহাওয়া দফতর ভবিষ্যদ্বাণী করেছিল ১ জুন নির্ধারিত সময়ে বর্ষা ঢুকবে; কিন্তু বর্ষা অনেকটা দেরি করে ৫ জুন কেরলে ঢোকে। ২০২১ সালেও ভবিষ্যদ্বাণী মেলেনি আবহাওয়া দপ্তরের। সেই বার ৩ জুন ভারতের মূল ভূখণ্ড কেরলে বর্ষা ঢুকবে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। কিন্তু দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু আগেভাগেই ৩১ মে ঢুকে পড়ে কেরলে।