৮ মে উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ

HS Result 2024 Topper List: উচ্চ মাধ্যমিকের রেজাল্টে বিপুল পরিবর্তন! মেধাতালিকায় নতুন করে চমক! জীবন বদলে গেল ১২ পড়ুয়ার

কলকাতা: উচ্চ মাধ্যমিকের প্রথম দশের মেধাতালিকায় আরও ১২ জন পড়ুয়া। তিন পড়ুয়ার রাঙ্কিংয়ে বদল। রিভিউ ও স্ক্রুটিনির জেরে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আরও ১২ জন পরীক্ষার্থী মেধাতালিকায় ঢুকে পড়ল। প্রথম দশে তার জেরে মোট ৭০ জন পড়ুয়া স্থান দখল করল।

রিভিউ ও স্ক্রুটনির জেরে পঞ্চম হওয়া পরীক্ষার্থী তৃতীয় স্থান দখল করল। বাঁকুড়ার অঙ্কিত পাল পঞ্চম স্থানে থাকলেও রিভিউয়ের জেরে নম্বর বেড়ে যাওয়ায় তৃতীয় হল। বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ প্রথম পর্য্যায়ে রিভিউ ও স্ক্রুটিনির ফল প্রকাশ করল। তাতেই মেধাতালিকায় বড় পরিবর্তন।

 

আরও পড়ুন: আপনি মানুষ কেমন? হাতের লেখাই বলে দেবে সব! হস্তলিপি দেখে মনের কথা জানুন

গত ৮ মে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবার প্রথম দশে মেধাতালিকায় ছিলেন ৫৮ জন। ১৬ মে প্রথম পর্যায়ের স্ক্রুটিনির রেজাল্টের পর এবার মেধাতালিকায় ৭০ জন ঢুকে পড়ল। এবারে মোট ১৫টি জেলা থেকে এই প্রথম দশের পরীক্ষার্থীরা রয়েছেন। হুগলি থেকে সবচেয়ে বেশি মেধাতালিকায় স্থান পেয়েছেন। ১৩ জন হুগলি জেলা থেকে। দক্ষিণ ২৪ পরগনা ৭ জন। কলকাতা থেকে ৫ জন রয়েছে মেধাতালিকায়।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকের পর ডাক্তারি বা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হবেন? পশ্চিমবঙ্গের সেরা কলেজগুলির তালিকা রইল এখানে

পরীক্ষার ৬৯ দিনের মাথায় ফলাফল প্রকাশিত হয় এ বছরের উচ্চ মাধ্যমিকের। ভোটের মরসুমেই ফলাফল প্রকাশিত হয়। এ বছর পাশের হার ৯০ শতাংশ। বেশ কিছুদিন আগেই শিক্ষা সংসদ জানিয়েছিল, ৮ মে ২০২৪, বুধবার ফলপ্রকাশ হবে এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার। চলতি বছরে গত ১৬ ফেব্রুয়ারি শুরু হয় উচ্চ মাধ্যমিক। শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। এ বছরের উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭,৯০,০০০। মোট পরীক্ষাকেন্দ্র ছিল ২,৩৪১টি।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়