সম্মাননা প্রদান

IIT Kharagpur: আইআইটি খড়গপুর মুকুটে নয়া পালক! সারাদেশের মধ‍্যে আবারও সেরা বঙ্গের শিক্ষা প্রতিষ্ঠানে

পশ্চিম মেদিনীপুর: আইআইটি খড়গপুরের মুকুটে নতুন পালক। বেসরকারি একটি সংস্থার সমীক্ষায় সেরা নির্বাচিত হয়েছে ভারতে প্রযুক্তিবিদ্যার প্রাচীনতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি খড়গপুর)। প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে পড়াশুনো, গবেষণা, আবিষ্কার, উদ্ভাবনী চিন্তা ভাবনা আইআইটিকে এনে দিয়েছে সেরার সম্মান। সম্প্রতি রাজধানী শহর দিল্লীতে আয়োজিত একটি বিশেষ অনুষ্ঠান থেকে এই বিশেষ সম্মাননা তুলে দেওয়া হয় আইআইটি খড়গপুর কর্তৃপক্ষের হাতে ।

আরও পড়ুনঃ বাবা রাজনৈতিক কর্মী, মা গৃহবধূ! মাধ্যমিকের ফল বেরতেই উদয়নকে ঘিরে উচ্ছ্বাস বালুরঘাটে

বিভিন্ন প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের মধ্যে সেরার সেরা শিরোপা পেয়েছে আইআইটি খড়গপুর। সিএসআর টপ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ২০২৪ আওয়ার্ড পেয়েছে আইআইটি খড়গপুর। কম্পিটিশন সাক্সেস রিভিউ প্রতিবছর প্রতিযোগিতা আয়োজন করে। সেখানে স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার মান, গবেষণা, আবিষ্কার সব মিলিয়ে এই পুরস্কার তুলে দেওয়া হয়। এই নিয়ে মোট চারবার এই সম্মানে ভূষিত হয়েছে আইআইটি খড়গপুর।

 

দিল্লির একটি অভিজাত হোটেলে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে আইআইটি কর্তৃপক্ষের তরফে উপস্থিত ইন্টারন্যাশনাল রিলেশন্স এবং অ্যালুমনি অ্যাফেয়ার্স এর সহকারী ডিন অধ্যাপক দেবাশীষ চক্রবর্তীর হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়। অধ্যাপক চক্রবর্তী মন্তব্য করেন ভারতের প্রাচীনতম প্রযুক্তিবিদ্যার প্রতিষ্ঠানটি সর্বদা গবেষণা, শিক্ষায় নেতৃত্ব দেয় এছাড়াও আইআইটির উদ্ভাবনী ভাবনা ভারতকে সারা দেশের কাছে প্রতিষ্ঠিত করেছে।

আইআইটি খড়গপুরের বিভিন্ন গুরুত্বপূর্ণ আবিষ্কার যেমন পেইনলেস নিডল, ড্রাগ ডেলিভারি ডিভাইস, বিভিন্ন অত্যাধুনিক সফটওয়্যার, বিভিন্ন জিনিস দেশের কাছে আইআইটি খড়গপুরকে বিশেষ সম্মান এনে দিয়েছে। আইআইটির এই বিশেষ সাফল্যে খুশির হাওয়া পড়ুয়া অধ্যাপক থেকে সকলের মধ্যে ।

রঞ্জন চন্দ