ভোটার লিস্ট দেখিনি অবাক দম্পতি ভোট না দিয়েই ফিরল বাড়ি 

Lok Sabha Election 2024: জীবিত হয়েও মৃতের তালিকায়! জীবন সায়াহ্নে এসে ভোট দিতে পারলেন না দম্পতি

হাওড়া: জীবন সায়াহ্নে এসে ভোট দিতে পারলেন না দম্পতি, জীবিত হয়েও ভোটার তালিকায় তাঁরা মৃত! ভোট দিতে লাইনে দাঁড়িয়েও মিলল না ভোট দেবার অধিকার। সদ্য সমাপ্ত পঞ্চায়েত নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করলেও এই নির্বাচনে কার্যত ভোট গ্রহণ কেন্দ্র থেকে নিরাশ হয়েই বাড়ি ফিরতে হল দম্পতিকে।

নিজের ভোট নিজে দেবেন সেই ইচ্ছে নিয়ে ভোট গ্রহণ কেন্দ্রে হাজির হয়েছিলেন। যদিও স্বপ্নেও ভাবেননি এভাবে ভোট না দিয়ে ফিরতে হবে বাড়ি। ভোট দিতে কাকুতি-মিনতি করেও কোনও লাভই হল না, আসলে নির্বাচনী ভোটার লিস্টে মৃত ব্যক্তি ভোট দেবেন কী ভাবে। শেষমেশ ভোট না দিয়েই ফিরতে হল বাড়ি।

আরও পড়ুন: হাঁটবেন না সিঁড়ি চড়বেন…? ওজন কমানোর জন্য কোন ব্যায়াম সেরা? বেস্ট ‘Weight Loss’ হয় কোনটিতে? জানুন বিশেষজ্ঞের মত

এ ঘটনা সাঁকরাইল থানার অন্তর্গত মানিকপুর অঞ্চলের শিবতলা আদর্শ বিদ্যাপীঠ স্কুলের ২৩০ নম্বর বুথে। এদিন সকালে নিমাই সর্দার ও তাঁর স্ত্রী গীতা সরদার। আর পাঁচট বারের মতই ভোট দানে ভোট কেন্দ্রে হাজির হয়েছিলেন তাঁরা। কিন্তু ভোট দিতে গিয়েই চক্ষুচড়ক গাছ। ভোটার লিস্টে তাদের ছবি নাম থাকলেও, ছবি নামের উপর ডিলিট বা বাতিল চিহ্ন করা হয়েছে। যে কারণেই তাঁরা এবার ভোট অধিকার প্রয়োগ থেকে বঞ্চিত হন। আসলে এই দম্পতি জীবিত থাকলেও ভোটার তালিকায় মৃত বলেই গণ্য। যে কারণে এই নির্বাচনে তাদের ভোট দেওয়া থেকে বিরত থাকতে হল।

এ প্রসঙ্গে নিমাই সর্দার জানান, “ভাবতেও পারিনি ভোট দিতে পারব না। গত পঞ্চায়েত ভোটে নিজেদের ভোট নিজেরাই দিতে পেরেছি। সেই মতো এবারেও ভোট দেব এই আশা ছিল। তাই সকাল সকাল দুইজনে মিলে ভোট দিতে গিয়েছিলাম। লাইনে দাঁড়িয়ে থাকার পরও যখন ভোট দেওয়ার সময় হল। ভোটার লিস্ট দেখেই আটকে দেওয়া হল আমাদের। ভোট না দিতে পেরে কষ্ট লাগছে।”

রাকেশ মাইতি