গাছ লাগানো ও তাদের বড় করে তোলার দায়িত্ব নিল পড়ুয়ারা

Nadia News: বৃক্ষরোপনের সঙ্গে করতে হবে লালনপালনও! বিশ্ববিদ্যালয়ে গাছেদের দত্তক নিল পড়ুয়ারা

নদিয়া: বিশ্ব জুড়ে তাপমাত্রার পারদ ছাড়িয়ে চলেছে দিনের পর দিন। গরমে হাঁসফাঁস করছে সমস্ত জীব কুল। মানুষ থেকে পশু পাখি সবাই কাহিল এই তপ্ত গরমে! গরমের জন্য প্রভাব পড়ছে ফসল ও মরশুমি ফলেও। পরিবেশবীদরা বলছেন গরম থেকে বাঁচতে এখনই যদি আমরা সতর্ক না হই তাহলে ভবিষ্যতে রয়েছে আরও ভয়ানক বিপদ। আর এই বিপদ থেকে রক্ষা পেতে প্রথম কর্মসূচি হল যথেষ্ট পরিমাণে গাছ লাগানো এবং অবশ্যই তা লালন পালন করে বড় করে তোলা।

আরও পড়ুন: গাছে আম নেই, কর্মহীন বহু শ্রমিক

অনেক সময় দেখা যায় গাছ লাগানোর কর্মসূচি বিভিন্ন জায়গায় নেওয়া হয়ে থাকলেও সেই গাছের এরপর আর কোন যত্নাদি হয় না। আর সেই কারণেই শেষমেষ দেখা যায় গাছের চারাটি হয় মারা গিয়েছে না হলে কোন গবাদি পশু সেই গাছের চারা খেয়ে নিয়েছে। সেই কারণেই পরিবেশবিদরা জানাচ্ছেন শুধু গাছের চারা লাগালেই হবে না তাকে নিজের সন্তানের মত লালন পালন করে বড় করে তোলার দায়িত্বও নিতে হবে। না হলে গাছ লাগিয়ে কোন লাভ হবে না।

আরও পড়ুন:  রোদে পুড়ে যাচ্ছে নদিয়ার লিচু, অসহায় চাষিরা

আর সেই কারণেই কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে বৃক্ষরোপণ ও তাদের লালন পালনের কর্মসূচি পালিত হল। প্রথম পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিজ্ঞান বিভাগের ছাত্রীদের নিয়ে এই কর্মসূচি সূচনা করলেন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কো-অর্ডিনেটর ডঃ অনিরুদ্ধ সাহা। আপাতত দ্বিতীয় এবং চতুর্থ সেমিস্টারের ছাত্রীরা সম্মিলিত ভাবে ৩০ টি গাছ লাগিয়েছে। এই দুই বছর ধরে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা তা পরিচর্যা করবে যখন এখান থেকে তারা পাশ করে যাবে তখন নতুন আগত ছাত্রীরা সেই গাছটি দত্তক নেবে। এইভাবে ক্রমানুযায়ী গাছগুলি বড় হয়ে উঠবে। আপাতত ইনডোর গাছ লাগানো হয়েছে; কারণ এই প্রতিষ্ঠানটি একটি স্কুলের অন্তর্গত। এরপরে স্কুল কর্তৃপক্ষের অনুমতি নিয়ে তারা বিদ্যালয়ের বাইরেও গাছ লাগাবে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
Mainak Debnath