আইপিএলের প্রথম কোয়ালিফায়ারে সানরাইজার্স হায়দরাবাদকে হেলায় হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনালে জায়গা পাকা করে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। ৫ কেকেআর তারকার দুরন্ত পারফরম্যান্সে সৌজন্যেই এই সহজ জয়।

KKR IPL Final 2024: আইপিএল ২০২৪ ফাইনালে কেকেআর, দুই আইয়ারের ব্যাটিং ঝড়ে খড়কুটোর মত উড়ে গেল হায়দরাবাদ

আহমেদাবাদ: গ্রুপ পর্বের পর প্লেঅফ। আইপিএল ২০২৪-এ অপ্রতিরোধ্য কলকাতা নাইট রাইডার্স। কোয়ালিফায়ারে সানরাইজার্স হায়দরাবাদকে হেলায় হারিয়ে ফইনালের টিকিট পাকা করে ফেলল কেকেআর। ব্যাটে-বলে সব বিভাগেই প্যাট কামিন্সের দলকে দুরমুশ করে ৮ উইকেটে সহজ জয় পায় শ্রেয়স আইয়ারের দল। বোলিং স্টার্ক-চক্রবর্তীদের ক্যারিশ্মা, ব্যাটিং ভেঙ্কটেশ আইয়ারদের তাণ্ডব। হায়দরাবেদের দেওয়া ১৬০ রানের টার্গেট ৩৮ বল বাকি থাকতেই চেজ করে ফেলে নাইটরা।

ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন প্যাট কামিন্স। সেই সিদ্ধান্ত বুমেরাং হয়ে যায় সানরাইজার্সের। বড় ম্যাচে জ্বলে ওঠেন মিচেল স্টার্ক। আগুনে স্পেল করেন তিনি। পাওয়ার প্লে শেষ হওয়ার আগেই ট্রেভিড হেড, অভিষেক শর্মা, শাহবাজ আহমেদদের উইকেট নিয়ে হায়দরাবাদের কোমড় ভেঙে দেন অজি স্পিড স্টার। সর্বোচ্চ ৩ উইকেট নেন তিনি।

মাঝে হেনরিক ক্লাসেন ও রাহুল ত্রিপাঠী ব্যাটে কিছুটা ম্যাচে ফেরে সানরাইজার্স। দুই তারকা ব্যাটার মিলে বেশ কিছু অনবদ্য শট খেলেন। অর্ধশতরানের পার্টনারশিপ করেন তারা। অর্ধশতরান করেন তিনি। কিন্তু ত্রিপাঠী ৫৫ রানের ইনিংস খেলে রানআউট ওহেনরিক ক্লাসেন ৩২ রানে আউট হতেই ফের ধস নামে। শেষের দিকে হায়দরাবাদকে কিছুটা টানেন অধিনায়ক প্যাট কামিন্স। ৩০ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দলের স্কোর ১৫০ পার করেন। শেষ পর্যন্ত ১৫৯ রান করে এসআরএইচ।

রান তাড়া করতে নেমে শুরুটা ভাল করেন কেকেআরের দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও সুনীল নারিন। ফিল সল্টের জায়গা মরশুমে প্রথম ওপেনিং করতে নেমে আক্রমণাত্মক ব্যাটিং করেন গুরবাজ। ৩ ওভারেই ৪৪ রানের পার্টনারশিপ গড়ে ২৩ রান করে আউট হন আফগান তারকা। সুনীল নারিন আউট হন ২১ রান করে। কিন্তু তাদের ঝড়ো ব্যাটিং দলের জয়ের ভিত তৈরি করে দেয়।

আরও পড়ুনঃ T20 World Cup 2024: টি-২০ বিশ্বকাপের আগেই ফিরলেন ‘তিনি’! চিন্তামুক্ত টিম ইন্ডিয়া ও ফ্যানেরা

এরপর ভেঙ্কটেশ আইয়ার ও শ্রেয়স আইয়ার মিলে দলের স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। ঠান্ডা মাথায় আক্রমণাত্মক শট খেলতে থাকেন দুই তারকা। অর্ধশতরানের পার্টনারশিপ গড়ে দলের জয় নিশ্চিত করে দেন। ২৮ বলে নিজের অর্ধশতরান পূরণ করেন ভেঙ্কটেশ আইয়ার। ২৩বলে নিজের অর্ধশতরান পূরণ করেন কেকেআর অধিনায়ক। মাত্র ১৩.৪ ওভারে জয়ের লক্ষ্যে পৌছে যায় কলকাতা নাইট রাইডার্স। ২৪ বলে ৫৮ করে শ্রেয়স ও ২৮ বলে ৫১ রান করে ভেঙ্কটেশ আইয়ার অপরাজিত থাকেন।