খেলার মাঠে ফেলে রাখা হয়েছে মাটি।

IISCO: ইস্কোর বিরুদ্ধে খেলার মাঠ দখলের অভিযোগ

পশ্চিম বর্ধমান: একটা সময় অবসর বিকেল কাটত এই মাঠে। রোদের তেজ কমলেই এই মাঠে দেখা যায় এলাকার কচি কাঁচাদের ভিড়। এলাকার ছোট বড় মানুষের সময় কাটানোর ঠিকানা এই মাঠ। কোনও উৎসব হোক অথবা কোনও বাড়িতে বিয়ে, যে কোনও কাজে এই মাঠ গ্রামের মানুষের সঙ্গে সমানভাবে অংশগ্রহণ করে। শুধু একটা গ্রাম নয়, আশপাশের অনেকগুলি গ্রামের মানুষ এই মাঠের উপর ভরসা রাখেন। কিন্তু চোখের সামনে সেই মাঠ হারিয়ে যেতে বসেছে।

আসানসোল পুরনিগমের অন্তর্গত ৯৭ নম্বর ওয়ার্ডের নাকরাসোতা গ্রাম। এই গ্রামেই রয়েছে বিশাল একটি মাঠ। যে ময়দানকে কেন্দ্র করে বিভিন্ন বিষয়ে নির্ভরশীল গ্রামের মানুষজন। নাকরাসোতা গ্রাম ছাড়াও আশপাশের বেশ কয়েকটি ছোট গ্রাম এই মাঠ বিভিন্ন সময় ব্যবহার করেন। কিন্তু গ্রামবাসীদের অভিযোগ, দীর্ঘদিনের বিশাল এই মাঠটি দখল করার চেষ্টা হচ্ছে। তাঁরা অভিযোগের আঙুল তুলছেন ইসকো কর্তৃপক্ষের দিকে। তাঁদের অভিযোগ, হঠাৎ মাটি ফেলে এই মাঠ দখল করার চেষ্টা চলছে। দেওয়া হচ্ছে সীমানা প্রাচীর। যাতে করে গ্রামের মানুষরা আর এই মাঠ সহজে ব্যবহার করতে না পারেন।

আরও পড়ুন: ৯৪ বছরেও শিল্পী তৈরি করছেন বাঁকুড়ার বিখ্যাত হাতি-ঘোড়া! ধন্য এই গ্রাম

এলাকার কাউন্সিলর বলছেন, এই মাঠটি দীর্ঘদিন ধরে গ্রামের মানুষজন ব্যবহার করছেন। কিন্তু ইস্কো কর্তৃপক্ষের দাবি, এই জমিটি তাদের। ফলে বিষয়টি নিয়ে শুরু হয়েছিল টালবাহানা। সে সময় সিদ্ধান্ত হয়, এই ময়দানের একটি অংশ কর্তৃপক্ষকে ছেড়ে দেওয়া হবে এবং একটি অংশ ব্যবহার করবেন গ্রামের মানুষ। তিনি বলেন, এই ঘটনার পরে হঠাৎ করে এই মাঠ দখলের চেষ্টা হচ্ছে। ইস্কো কর্তৃপক্ষ এই মাঠ দখলের চেষ্টা করছে বলেই অভিযোগ। গ্রামবাসীরা জানিয়েছেন, তাঁরা একজোট হয়ে এই ঘটনা বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবেন।

নয়ন ঘোষ