নন্দীগ্রামে সায়ন ব্যানার্জী 

East Medinipur News: শেষ পর্যায়ের প্রচারে নন্দীগ্রামকে বাড়তি গুরুত্ব সায়ন বন্দ্যোপাধ্যায়ের

নন্দীগ্রাম: লক্ষ্য নন্দীগ্রামে ভোটব্যাঙ্ক বাড়ানো। লোকসভা ভোটে শেষ পর্যায়ের প্রচারে নন্দীগ্রামকে বাড়তি গুরুত্ব সায়নের। রাজ্য রাজনীতির এপিসেন্টার নন্দীগ্রাম। এবারের লোকসভা ভোটেও বাড়তি গুরুত্ব পাচ্ছে পূর্ব মেদিনীপুর জেলার তমলুক লোকসভা কেন্দ্রের নন্দীগ্রাম। এবারের লোকসভা ভোটে নন্দীগ্রামের মানুষের মন জয় করতে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস যেমন ঝাঁপিয়ে পড়েছে তেমনি নিজেদের ভোট ধরে রাখতে প্রচারে জোর দিয়েছে বিজেপি। তৃণমূল বিজেপির পাশাপাশি নন্দীগ্রামকে বাড়তি গুরুত্ব দিয়েছে বাম প্রার্থী সায়ন বন্দ্যোপাধ্যায়।

মাঝে মাত্র আর দু’দিন, তারপর তমলুক লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ। ভোট ঘোষণার শুরু থেকেই রাজ্য রাজনীতির নজর ছিল নন্দীগ্রামের ওপর। কারণ এই নন্দীগ্রাম একদা বামেদের দুর্গ ছিল পরে তা হাত বদল হয়ে যায় তৃণমূলের হাতে। আবার সেখান থেকে শুভেন্দু অধিকারীর হাত ধরে বিজেপি নিজেদের পায়ের তলার জমি শক্ত করে নন্দীগ্রামে। শাসক দল তৃণমূল কংগ্রেস নন্দীগ্রাম বিধানসভা এলাকা থেকে বড় লিড পাওয়ার লক্ষ্য নিয়ে একাধিক সভার মিছিল জনসংযোগ প্রচার চালিয়েছে। অন্য দিকে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে নন্দীগ্রামে বিজেপির পায়ের তলার জমি শক্ত রাখতেই প্রচার কর্মসূচি সবকিছুই জারি রয়েছে। কিন্তু বামেরা পিছিয়ে নেই নন্দীগ্রামে।

লোকসভা নির্বাচনের প্রথম থেকেই জেলা বাম নেতৃত্বের পাশাপাশি তমলুক লোকসভা কেন্দ্রের প্রার্থী সায়ন বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রামকে বাড়তি গুরুত্ব দিয়েছে। নন্দীগ্রামে নিজের সমর্থনে ভোটারদের মন জয় করতে বারবার ছুটে গিয়েছেন সায়ন। চলতি লোকসভা নির্বাচনে নন্দীগ্রামের হারিয়ে যাওয়া বাম দুর্গ আবারও ফিরে পেতে ভোট প্রচারে কোনও ফাঁক রাখেননি তিনি। বরং নন্দীগ্রামে তৃণমূল ও বিজেপির সঙ্গে সমান টক্কর দিয়েছেন ভোটের প্রচারে। আর ভোট প্রচারের শেষ পর্যায়ে এসেও নন্দীগ্রামকে বাড়তি গুরুত্ব দিল সায়ন। ২২ মে বুধবার নন্দীগ্রামের বয়াল ১ ও ২ নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকায় জনসংযোগ প্রচার অভিযান হয়। এই জনসংযোগ প্রচার অভিযানে তমলুকের বাম প্রার্থী সহ উপস্থিত ছিল জেলা বাম নেতৃত্ব।

সৈকত শী