প্রতীকী চিত্র

আলফানসো.. হিমসাগর.. চৌসা…! ভারতবর্ষে চাষ হয় ২৭০০ প্রজাতি! আমের ‘রানি’ কে জানেন? চমকে দেবে নাম!

গ্রীষ্মের দাবদাহের এর মধ্যেই প্রকৃতি তৈরি করে তার সব থেকে সুস্বাদু ফল আম। ভারতবর্ষে প্রায় ২৭০০ প্রজাতির আম পাওয়া যায়। এদের মধ্যে স্বাদ ও গন্ধের জন্য সবথেকে জনপ্রিয় যে আম কোন গুলি ! তাদের উৎপত্তি বা কোথা থেকে হয়েছে সেই নিয়ে এই প্রতিবেদন।
গ্রীষ্মের দাবদাহ এর মধ্যেই প্রকৃতি তৈরি করে তার সব থেকে সুস্বাদু ফল আম। ভারতবর্ষে প্রায় ২৭০০ প্রজাতির আম পাওয়া যায়। এদের মধ্যে স্বাদ ও গন্ধের জন্য সবথেকে জনপ্রিয় কোন আম গুলি ? তাদের উৎপত্তি বা কোথা থেকে সেই নিয়ে তৈরি প্রতিবেদন।
আলফানসো দেবগড় প্রধানত তার ভেজালহীন আলফোনসো আম চাষের জন্য পরিচিত। আলফোনসো সবচেয়ে দামি আমের পাশাপাশি উৎকৃষ্ট জাতের একটি। আম প্রধানত ভারতের পশ্চিমাঞ্চলে সিন্ধুদুর্গ, রায়গড় এবং রত্নাগিরি জেলায় জন্মে। মহারাষ্ট্র এবং গুজরাট রাজ্যে আলফোনসোকে প্রায়ই 'হাপুস' বলা হয়। এছাড়াও, এগুলি মিষ্টি, স্মুদি, ক্যান্ডি এবং আম পানীয় তৈরি করতে ব্যবহৃত হয়। আম পাকার পর সরাসরি খাওয়া যায় এবং গ্রীষ্মকালে ভারতে একটি প্রিয় ফল।
আলফানসো
দেবগড় প্রধানত তার ভেজালহীন আলফোনসো আম চাষের জন্য পরিচিত। আলফোনসো সবচেয়ে দামি আমের পাশাপাশি উৎকৃষ্ট জাতের একটি। আম প্রধানত ভারতের পশ্চিমাঞ্চলে সিন্ধুদুর্গ, রায়গড় এবং রত্নাগিরি জেলায় জন্মে। মহারাষ্ট্র এবং গুজরাট রাজ্যে আলফোনসোকে প্রায়ই ‘হাপুস’ বলা হয়। এছাড়াও, এগুলি মিষ্টি, স্মুদি, ক্যান্ডি এবং আম পানীয় তৈরি করতে ব্যবহৃত হয়। আম পাকার পর সরাসরি খাওয়া যায় এবং গ্রীষ্মকালে ভারতে একটি প্রিয় ফল।
কেশর বলা হয় আমের রাজা হিমসাগর আর আমের রানী কেশরী বা কেশর আম। সাইজে খুব একটা বড় না হলেও স্বাদে ও গন্ধে অতুলনীয় এই আম। গুজরাট রাজ্যে থেকে এই আমের উৎপত্তি। গুজরাটের জুনাগড় সেই জায়গা যেখানে ' আমের রাণী, কেশর ' চাষ করা হয় এবং সারা দেশে বিতরণ করা হয়।
কেশর
বলা হয় আমের রাজা হিমসাগর আর আমের রানী কেশরী বা কেশর আম। সাইজে খুব একটা বড় না হলেও স্বাদে ও গন্ধে অতুলনীয় এই আম। গুজরাট রাজ্যে থেকে এই আমের উৎপত্তি। গুজরাটের জুনাগড় সেই জায়গা যেখানে ‘ আমের রাণী, কেশর ‘ চাষ করা হয় এবং সারা দেশে বিতরণ করা হয়।
চোউসা কুরুক্ষেত্র আক্ষরিক অর্থে 'ধার্মিকতার ক্ষেত্র' শুধুমাত্র পৌরাণিক ইতিহাস এবং ভগবদ গীতার জন্য দায়ী নয়, বরং আরেকটি বিখ্যাত জাতের আম- ' চৌনসা ' চাষের একটি প্রধান স্থান হিসেবেও দায়ী। এটি সেই জায়গা যেখানে কৌরব এবং পাণ্ডবদের মধ্যে মহাভারতের ঐতিহাসিক যুদ্ধ হয়েছিল।
চোউসা
কুরুক্ষেত্র আক্ষরিক অর্থে ‘ধার্মিকতার ক্ষেত্র’ শুধুমাত্র পৌরাণিক ইতিহাস এবং ভগবদ গীতার জন্য দায়ী নয়, বরং আরেকটি বিখ্যাত জাতের আম- ‘ চৌনসা ‘ চাষের একটি প্রধান স্থান হিসেবেও দায়ী। এটি সেই জায়গা যেখানে কৌরব এবং পাণ্ডবদের মধ্যে মহাভারতের ঐতিহাসিক যুদ্ধ হয়েছিল।
তোতাপুলি এটি একটি অনন্য জাতের আম যা আকারে বিশাল এবং দেখতে তোতাপাখির মতো। এটি একটি সূক্ষ্ম শেষ এবং পুরু চামড়া আছে. তোতাপুরি আম সাধারণত দক্ষিণ ভারতে চাষ করা হয় এবং গুজরাট এবং মহারাষ্ট্রের মতো পশ্চিমের রাজ্যগুলিতেও জনপ্রিয়।
তোতাপুলি
এটি একটি অনন্য জাতের আম যা আকারে বিশাল এবং দেখতে তোতাপাখির মতো। এটি একটি সূক্ষ্ম শেষ এবং পুরু চামড়া আছে. তোতাপুরি আম সাধারণত দক্ষিণ ভারতে চাষ করা হয় এবং গুজরাট এবং মহারাষ্ট্রের মতো পশ্চিমের রাজ্যগুলিতেও জনপ্রিয়।
হিমসাগর এটি একটি ব্যতিক্রমী প্রশংসিত আমের জাত, যার উৎপত্তি পশ্চিমবঙ্গে। স্বাদ ও গন্ধ অনুযায়ী বিশ্বের সব আমের মধ্যে এটি সেরা। এর মিষ্টি গন্ধ এবং কস্তুরী মিষ্টি স্বাদ কেবল আশ্চর্যজনক। এই আমের জাতটিতে কোনো ফাইবার থাকে না এবং সাধারণত মাঝারি আকারের হয়। প্রতিটি আমের তিন-চতুর্থাংশ পাল্প যা এটিকে আরও জনপ্রিয় করে তোলে।
হিমসাগর
এটি একটি ব্যতিক্রমী প্রশংসিত আমের জাত, যার উৎপত্তি পশ্চিমবঙ্গে। স্বাদ ও গন্ধ অনুযায়ী বিশ্বের সব আমের মধ্যে এটি সেরা। এর মিষ্টি গন্ধ এবং কস্তুরী মিষ্টি স্বাদ কেবল আশ্চর্যজনক। এই আমের জাতটিতে কোনো ফাইবার থাকে না এবং সাধারণত মাঝারি আকারের হয়। প্রতিটি আমের তিন-চতুর্থাংশ পাল্প যা এটিকে আরও জনপ্রিয় করে তোলে।