কালনা 

Cyclone Remal: ঘূর্ণিঝড় রিমল-এর জেরে বন্ধ থাকতে পারে এই ব্যস্ত ফেরিঘাট! জানুন বিশদে

বনোয়ারীলাল চৌধুরী, পূর্ব বর্ধমান: সপ্তাহের শেষে বঙ্গে ঘূর্ণিঝড়ের আশঙ্কা।আর সেই ঘূর্ণিঝড় মোকাবিলায় ইতিমধ্যেই তৎপর কালনা পুরসভা। আবহাওয়া দফতরের কথা অনুযায়ী, চলতি সপ্তাহের শেষ নাগাদ বঙ্গে শুরু হতে পারে ঘূর্ণিঝড়ের দাপট। শনিবার বিকেল নাগাদই সেই প্রকোপ শুরু হওয়ার আশঙ্কা রয়েছে রাজ্যে জুড়ে। ঘূর্ণিঝড় রিমল-এর দাপট চলতে পারে পূর্ব বর্ধমান জেলাতেও। তাই ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবিলা করতে ইতিমধ্যেই তৎপর পূর্ব বর্ধমানের কালনা মহকুমার অন্তর্গত কালনা পুরসভা।

শনিবার দুপুরে ঘূর্ণিঝড় নিয়ে একটি বিশেষ বৈঠকের আয়োজন করে কালনা পুরসভা। বিশেষ এই বৈঠক থেকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কালনা পুরসভার উপপুরপ্রধান তপন পোড়েল জানান, ঘূর্ণিঝড় রিমলের মোকাবিলা করতে সন্ধ্যা ছ’টার পর থেকে একটি হেল্পলাইন নম্বর চালু করা হবে । সেই সঙ্গে দুর্যোগ মোকাবিলার জন্য এদিন সন্ধ্যার পর থেকেই কালনা রবীন্দ্রসদন এলাকায় একটি কন্ট্রোল রুম চালু করা হয়েছে। যেখানে ২৪ ঘণ্টা মোতায়েন থাকছে বিপর্যয় মোকাবিলার কর্মীরা।

আরও পড়ুন : গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় জানতে কাস্তের কোপ ৮ মাসের অন্তঃসত্ত্বা স্ত্রীর পেটে! চরম পরিণতি ৫ কন্যাসন্তানের বাবার

বিশেষ এই বৈঠক সূত্রে আরও জানা গিয়েছে কাল রবিবার সারাদিন কালনা পুরসভার পুরপিতা ও উপপুরপিতা দুজনেই উপস্থিত থাকবেন ওই কন্ট্রোল রুমে। ঘূর্ণিঝড় রিমল-এর জেরে পরিস্থিতি প্রতিকূল হলে, কালনা ঘাটে ফেরি পরিষেবা বন্ধ থাকবে বলেও জানা গিয়েছে।

তবে পরিস্থিতি কিছুটা অনুকূল থাকলেই স্বল্প যাত্রী নিয়ে খেয়া পারাপার করা হবে বলে জানিয়েছেন কালনা পুরসভার উপপুরপতি তপন পোড়েল। কালনা পুরসভার তরফে চালু করা হেল্প লাইন নম্বরটি হল ৬২৯৪১৫৩৪৯০।