পিংক বুথ

East Medinipur News: ভোট গ্রহণ পর্বে পিঙ্ক বুথ বা মহিলা পরিচালিত বুথ আকর্ষণের কেন্দ্রবিন্দু! 

পাঁশকুড়া, পূর্ব মেদিনীপুর: এবার লোকসভা নির্বাচনে বাড়তি নজর কেড়েছে বিভিন্ন এলাকার মহিলা পরিচালিত বুথ বা পিঙ্ক বুথ। লোকসভা নির্বাচনে ভোটারদের ভোটদানে আগ্রহ বাড়াতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে নির্বাচন কমিশন। এবার নির্বাচন কমিশনে পক্ষ থেকে বিভিন্ন লোকসভা কেন্দ্রে মডেল বুথ ও মহিলা পরিচালিত বুথগুলি নজর কেড়েছে। পূর্ব মেদিনীপুর জেলার ১৬ বিধানসভা এলাকায় এবার লোকসভা নির্বাচনে ১৬০ টি পিঙ্ক বুথ তৈরি করা হয়েছে। পিঙ্কবুথগুলিতে ভোট দিতে এসে রীতিমতঅবাক ভোটাররা। অন্যান্য বুথগুলি থেকে ভোটদানের কক্ষ থেকে বুথ সাজানো ভোটারদের মনে ধরেছে।

পূর্ব মেদিনীপুর জেলার পশ্চিম পাঁশকুড়া বিধানসভা এলাকায় একটি গোলাপি বুথ সাজানো হয়েছে। পাঁশকুড়া গান্ধী বিদ্যাপীঠ, চারাগাছ,বেলুন ও প্যান্ডেলে মুড়ে ফেলা হয়েছে স্কুলটি। চারাগাছ ও বেলুন দিয়ে পুরোপুরি স্কুল চত্বর সাজানো গুছানো হয়েছে। পুরোপুরি প্যান্ডেলে মুড়ে ফেলা হয়েছে স্কুলটি। সম্পূর্ণ মহিলা দ্বারা পরিচালিত এই ভোটকেন্দ্রটি। রয়েছে বয়স্ক ও বিশেষ ভাবে সক্ষমদেরবসবার জন্য জায়গা। রয়েছে স্তন্যপান কক্ষ। রয়েছে সেল্ফিজোন। কার্যত ভোটদান কেন্দ্র হয়ে উঠেছে যে কোনও অনুষ্ঠান বাড়ি। দূর থেকে দেখলে মনে হবে কোনও ভোট দান কেন্দ্র না এটি অনুষ্ঠান বাড়ির চত্বর।

আরও পড়ুন : শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে রিমল! সকাল সকাল বুথমুখী ভোটরেরা

প্রসঙ্গত এবার লোকসভা নির্বাচনে পিঙ্ক বুথ সবারই নজর কেড়েছে। আর এই বুথে ভোট দানের পর আনন্দিত ভোটারেরা। এই বুথে ভোট দিতে আসা এক ভোটার জানান, ‘আমরা আনন্দিত এবং গর্বিত। আমাদের এই বুথটি নির্বাচন কমিশনের পক্ষ থেকে পিঙ্কবুথ করার জন্য নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানাই। এখানে ভোটারদের অফিসার সহ নিরাপত্তার দায়িত্বে থাকা সবাই মহিলা। এর পাশাপাশি এই বুথে সেলফি জোন রয়েছে। রয়েছে স্তনদান কক্ষ। এমন কি বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। বুথটি খুব সুন্দরভাবে সাজানো হয়েছে।’

আরও পড়ুন : উত্তেজনা বাড়াল নন্দীগ্রামের খুন, তমলুকে দেবাংশুর ‘খেলা’ নিয়ে আশায় বুক বাঁধছে তৃণমূল

এবার লোকসভা নির্বাচনে জেলায় জেলায় মহিলা বুথ সাধারণ ভোটারদের মনে ধরেছে। যেসব এলাকায় মহিলা পরিচালিত বুথ বা পিঙ্ক বুধ রয়েছে সেখানকার ভোটাররা এই বুথের ব্যবস্থাপনায় উৎসাহিত।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়ায় সেরকমই একটি বুথে এই চিত্র ধরা পড়ল।

সৈকত শী