আইআইটি খড়গপুরের পোস্ট

Award: ফেলোশিপ অফ দ্য অ্যাকাডেমি পুরস্কার ২০২৪ পেলেন আইআইটি খড়গপুরের অধ্যাপক

পশ্চিম মেদিনীপুর: বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা প্রমাণ করেছে প্রযুক্তিবিদ্যার প্রাচীনতম শ্রেষ্ঠ ঠিকানা আইআইটি খড়গপুর। আইআইটি খড়্গপুরের অধ্যাপক গবেষক কিংবা পড়ুয়ারা নিজেদের কৃতিত্ব তুলে ধরেছে সারা বিশ্বের কাছে দেশকে এনে দিয়েছে গৌরব। সম্প্রতি আইআইটি খড়্গপুরের মুকুটে নয়া পালক। প্রতিষ্ঠানের রসায়ন বিভাগের অধ্যাপক রাজ সি. রেতনা সম্মানিত হয়েছেন কাউন্সিল অফ দ্য ইন্ডিয়ান অ্যাকাডেমি অফ সায়েন্সেস, বেঙ্গালুরুর ফেলোশিপ অফ দ্য একাডেমি ২০২৪ পুরস্কারে।

রসায়ন বিভাগের অধ্যাপক রাজ সি রেতনার একাধিক আবিষ্কার ও গবেষণা দেশকে দশের কাছে করেছেন সম্মানিত। ফাংশনাল মেটেরিয়ালস, বায়োসেনসর, ইলেক্ট্রোলাইসিস এবং শক্তি সংরক্ষণ বিষয়ে তাঁর আবিষ্কার তাঁর গবেষণার ক্ষেত্রকে আরও প্রসারিত করেছে। গবেষণা পরিবেশের ফটো ইলেক্ট্রোকেমিক্যাল এনার্জি কনভারসেশন এবং ইলেক্ট্রোলাইটিক স্টোরেজের নানা গুরুত্বপূর্ণ দিক নির্দেশ করেছে।

প্রসঙ্গত প্রযুক্তিবিদ্যার শ্রেষ্ঠ ঠিকানা আইআইটি খড়গপুর। অধ্যাপক এবং তাঁর দল ইলেক্ট্রোকেমিক্যাল অ্যাপ্লিকেশনের জন্য বিভিন্ন কার্যকরী উপকরণ এবং আণবিক স্ব-সমাবেশের নকশা এবং সংশ্লেষণ করেন। তাঁদের প্রধান ফোকাস হল অ্যাম্পেরোমেট্রিক সেন্সিং, অক্সিজেন হ্রাস, হাইড্রোজেন এবং অক্সিজেন বিবর্তন প্রতিক্রিয়া এবং সুপারক্যাপাসিটর এবং ধাতব-এয়ার ব্যাটারি-সহ শক্তি সঞ্চয়ের জন্য নতুন উপকরণ তৈরি করা।

রঞ্জন চন্দ