Papua New Guinea landslide

Papua New Guinea landslide: পাপুয়া নিউ গিনিতে ভয়াবহ ভূমিধস, মৃতের সংখ্যা ৬৭০ পার, চাপা পড়ে ১৫০-রও বেশি বাড়ি

পাপুয়া নিউ গিনি: পাপুয়া নিউ গিনিতে ভয়াবহ ভূমিধসে চাপা পড়ে মৃত ৬৭০-এর বেশি, রবিবার এই তথ্য সামনে আনল আন্তর্জাতিক অভিবাসন সংস্থা। জানানো হয়েছে, শুক্রবার এনগা উপত্যকার ইয়ামবালি গ্রামের ভয়াবহ ভূমিধসে ১৫০টির-ও বেশি বাড়ি চাপা পড়ে। রাষ্ট্রসঙ্ঘের অভিবাসন সংস্থার প্রধান সেরহান আক্তোপ্রাক বলেন, ‘শুক্রবারের ভূমিধসে ইয়াম্বালিএবং  কাওকলাম গ্রামে স্থানীয় সময় ভোর ৩টের দিকে ১৫০টিরও বেশি বাড়ি চাপা পড়েছে। ভূমিধসের জেরে মাটির নীচে ৬৭০-জনেরও বেশির চাপা পড়ার আশঙ্কা।

প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল ৬০টি বাড়ি চাপা পড়েছিল। মৃতের সংখ্যা অনুমান করা হয়েছিল ১০০। উদ্ধারকর্য যত এগোতে থাকে, মৃতের সংখ্যা বাড়তে থাকে। রবিবার পর্যন্ত ৫টি দেহ উদ্ধার করা গিয়েছে। ১০০০ জনকে ঘটনাস্থল থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। উদ্ধারকারীদের মতে, চাপা পড়া অবস্থায় কারও জীবিত থাকার সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে।

শুক্রবার ভোরে পাপুয়া নিউ গিনির ইয়ামবালি গ্রামে ধসের কবলে পড়ে। সেই থেকে এখনও পর্যন্ত লাগাতার ধস নেমে চলেছে। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় একাধিক ভিডিও ও ছবি ছড়িয়ে পড়েছে, যেখানে দেখা যাচ্ছে ধসের জেরে ধ্বংস হয়ে গিয়েছে চাষের জমি, জলাধার। নিশ্চিহ্ন হয়ে গিয়েছে জঙ্গলের মধ্যে। ২০ থেকে ২৬ ফুট নীচে চাপা পড়া কেউ বেঁচে নেই বলে মত উদ্ধারকারীদের। উদ্ধারকারী দলের প্রতি পদে বাধার মুখে পড়তে হচ্ছে।  ধ্বংসাবশেষ সরানোর কাজ চলছে এখন-ও। ত্রাণবাহিনীর নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী।