শুঁটকি মাছ

Dry Fish Market: গরমে শুঁটকি মাছ থেকে মুখ ফিরিয়েছে বাঙালি! ব্যবসায় সিঁদুরে মেঘ দেখছেন বিক্রেতারা

কোচবিহার: শুঁটকি মাছ খেতে পছন্দ করেন বহু মানুষ। আবার অনেকেই এই শুঁটকি মাছ দেখলে গন্ধে নাকে চাপা দেন। তবে এই শুঁটকি মাছের কিন্তু আলাদা একটি চাহিদা রয়েছে বাজার গুলিতে। শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা সব মরশুমেই শুঁটকি মাছ কিন্তু বিক্রি হতে দেখা যায় বাজার গুলিতে। তবে এবারের গরমের সময়ে বিভিন্ন বাজার গুলিতে শুঁটকি মাছের বিক্রি কমেছে।

বিগত বেশ অনেকটা সময় ধরে গরমের তীব্রতা থাকার কারণে ক্রেতারা শুঁটকি মাছ কিনছেন না। আবার কিছু ক্ষেত্রে শুঁটকি মাছ নষ্ট হয়ে যাচ্ছে বিক্রেতাদের। বাজারের এক বৃদ্ধ শুঁটকি মাছ বিক্রেতা সমীর বর্মন জানান,”বর্তমান সময় গরমের তীব্রতার কারণে বেশ অনেকটাই মন্দার বাজারের সম্মুখীন হতে হয়েছে বিক্রেতাদের। প্রতিনিয়ত বিক্রির পরিমাণ কমে আসছে। অনেকে শুঁটকি মাছ বাদ দিয়ে অন্য কাঁচামালের ব্যবসায় চলে গিয়েছেন।”

আরও পড়ুন: ক্যালসিয়ামে ভরপুর এই সবজি খেতে ‘মটন’-এর মত, চোখ ভাল রাখে, হাড় শক্ত করে, ওজন কমায়, হজমশক্তি বাড়ায়

শহর কিংবা গ্রাম প্রায় সকল বাজার কিংবা হাট গুলিতেই এই একই ছবি চোখে পড়ছে। তীব্র গরমের পরিস্থিতির পরিবর্তন না হওয়া পর্যন্ত এই সমস্যা মিটবে না। তবে বর্তমানে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হওয়ার কারণে আশার আলো দেখতে পাচ্ছেন বহু ব্যবসায়ী। এখন দেখার বিষয় আবহাওয়ার পরিবর্তনে ব্যবসার পরিবর্তন হয় কিনা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Sarthak Pandit