পেঁপে গাছ 

East Bardhaman News: ঘূর্ণিঝড়ে ক্ষতি বর্ধমানের পেঁপে চাষ, মাঠের পর সারি দিয়ে পড়ে পূর্ণ বয়স্ক গাছ

পূর্ব বর্ধমান: ঘূর্ণিঝড় রিমল এর প্রভাবে ক্ষতিগ্রস্ত বর্ধমানের পেঁপে চাষিরা। রবিবার মধ্য রাত থেকে শুরু হয়েছিল ঝোড়ো হাওয়া এবং বৃষ্টি। সোমবার প্রায় সারাদিন ধরেই হয়েছে বৃষ্টি এবং তার সঙ্গে ছিল হাওয়ার দাপট। এই ঝোড়ো হাওয়া এবং বৃষ্টির কারণেই ব্যাপক ক্ষতি হয়েছে পেঁপে চাষিদের। পূর্ব বর্ধমান জেলা রাজ্যের ধানের গোলা নামে পরিচিত হলেও, এই জেলায় ধান চাষের পাশাপাশি সবজি চাষও হয়। পূর্ব বর্ধমানের পূর্বস্থলী দু’নম্বর ব্লক এ বিস্তীর্ণ এলাকা জুড়ে সবজি চাষ করে থাকেন চাষিরা।

বর্ধমানের এই ব্লকে বিভিন্ন ধরনের সবজি চাষের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত রয়েছেন চাষিরা। পটল, ঝিঙে, শসা থেকে শুরু করে আরও বিভিন্ন ধরনের সবজি চাষ হয় এই এলাকা গুলিতে। সেরকমই পূর্বস্থলী দু’নম্বর ব্লকের বিশ্বরম্ভা এলাকায় পেঁপে চাষ করে থাকেন চাষিরা। বিশ্বরম্ভা এলাকার এক একজন চাষির অধীনে অনেক পেঁপে গাছ রয়েছে। আর ঘূর্ণিঝড় রিমলের কারণেই এবার ক্ষতিগ্রস্ত হয়েছেন পেঁপে চাষিরা। ঝোড়ো হাওয়া এবং বৃষ্টিপাতের কারনে ভেঙে পড়েছে কয়েকশো পেঁপে গাছ। বর্তমানে খুবই চিন্তায় রয়েছেন পেঁপে চাষিরা। এই প্রসঙ্গে এক স্থানীয় পেঁপে চাষিবলেন, “আমাদের অনেক পেঁপে গাছ একদম ভেঙে গেছে সেখান থেকে আর ফলন পাওয়া যাবে না। যে পেঁপে গুলো ঝরে পড়ে গিয়েছে সেই পেঁপে বাজারে বিক্রি করেও সেরকম দাম পাবো না। কারণ পাইকাররা ঝরে পড়ে যাওয়া পেঁপের সেভাবে দাম দেবে না। বাজারে পেঁপের দাম ভালো রয়েছে। কিন্তু এই পেঁপে থেকে আমরা এখন সেই অর্থে কোনও লাভ পাবো না। তিনি আরওবলেন আমার এই পেঁপে বাগান থেকে প্রত্যেক মাসে ১০ থেকে ১২ হাজার টাকা রোজগার হতকিন্তু এখন সবটাই বন্ধ হয়ে যাবে।”

আরও পড়ুন : বাজারে লোক নেই, দুর্যোগের কারণে মাথায় হাত ফল এবং সবজি বিক্রেতাদের

মূলত এই পূর্বস্থলী দু’নম্বর ব্লকের বিশ্বরম্ভা এলাকার বেশ কিছু চাষি এই পেঁপে চাষের সঙ্গে যুক্ত। দীর্ঘ পরিশ্রম এবং পরিচর্যা করে তাদের এই চাষ করতে হয়। কিন্তু ঝড় জলের কারণে এখন ক্ষতিগ্রস্ত চাষিরা। ঝোড়ো হাওয়ার দাপটে এবং বৃষ্টির কারণে মাটি নরম হয়ে যাওয়ার মাটিতে লুটিয়ে পড়েছে একাধিক পেঁপে গাছ। বর্তমানে চাষিরা সেই লুটিয়ে পড়া পেঁপে গাছগুলোকে, কোনও রকমে বাঁশের ঠেকদিয়ে দাঁড় করানোর চেষ্টা করছেন।

আরও পড়ুন : রিমলের ব্যাপক প্রভাব আম চাষে, জামাইষষ্ঠীর আগে পাকা আমে টান

চাষিদের কথায় এই গাছ বেঁচে থাকলে ফলন পাওয়া যাবে। কিন্তু আগের তুলনায় ফলের পরিমাণ অনেক কমে যাবে বলে জানিয়েছেন। চাষিরা আরও জানিয়েছেন যে পেঁপে গাছ গুলো একদম ভেঙে গেছে সেগুলো দিয়ে আর কিছুই করা সম্ভব হবেনা।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সবমিলিয়ে এই ঝড় জলের কারণে ব্যাপক ক্ষতি হয়েছে বর্ধমানের বিশ্বরম্ভা এলাকার একাধিক চাষির।

বনোয়ারীলাল চৌধুরী