ছোলা কুলচা 

Chhole kulche Recipe: দিল্লি যেতে হবে না! বাড়িতে বসেই ঝটপট বানিয়ে নিন ছোলে কুলচে! রইল সহজ রেসিপি

শিলিগুড়ি: দিল্লির জনপ্রিয় খাবার ছোলা কুলচা এবার মিলবে শিলিগুড়িতে। সেখানে যেমন অলিগলিতে মোমো পাওয়া যায়, ঠিক তেমনই দিল্লির রাস্তায় মিলবে ছোলে কুলচে। দিল্লিতে এই স্ট্রিট ফুড আইটেম সবাই পছন্দ করে। স্কুলের বাচ্চা থেকে শুরু করে অফিসগামী সকলেই এই মশলাদার স্ট্রীট ফুডটি উপভোগ করে থাকেন। তবে এটি খেতে আর দিল্লি যেতে হবে না। শিলিগুড়ির এস এফ রোডের ‘দিল্লি মশালা ‘ নামক দোকানেই এখন উপভোগ করতে পারবেন এই ছোলে কুলচে।

সিদ্ধ ছোলা (মটর)এবং একটি নরম সাদা আটার রুটি(কুলচা)এর সমন্বয়ে কাটা পেঁয়াজ, রসালো টমেটো, গুঁড়ো মশলা দিয়ে সাজিয়ে পরিবেশন করা হয়। প্রত্যেকের নিজস্ব একটি রেসিপি থাকার কারণে এই খাবারের স্বাদও কিছুটা ভিন্ন হতে। এস এফ রোডের এই দোকানে একজন ব্যক্তি তাঁর চারপাশে মশলার সম্ভার নিয়ে বসেন। তিনি তামার পাত্র থেকে ছোলা বার করেন, তার উপরে আলু এবং মশলা দেন। তারপরে তিনি তাতে এক চামচ আমচুর-চাটনি, গরম মশলার  এবং সবুজ ধনে , মূলো এবং সূক্ষ্মভাবে কাটা আদা যোগ করেন। পাশে এক জোড়া তুলতুলে কুলচা রেখে পরিবেশন করেন।

আরও পড়ুন: রিমল গেলেও দুর্ভোগ যেন কাটতে চাইছে না! জমা জলে ঘুরে বেড়াচ্ছে সাপ, আক্রান্ত ৩

আরও পড়ুন: নিজেরাই সারান নিজেদের নদীবাঁধ! এই ঘটনা কি প্রভাব ফেলবে ভোটে, জানুন

শিলিগুড়ির লোকেরা এখন লুফে নিচ্ছেন তাঁর দোকানের ছোলে কুলচে। দোকানের কর্নধার বিনয় কুমার খেরিয়া বলেন, “দিল্লিতে এই খাবার খুব জনপ্রিয়। আমার দোকানে দিল্লির প্রিয় প্রিয় খাবারগুলি সকলে খেতে পারবেন।” শহরের মানুষ ভীষণ পছন্দ করেছেন তাদের এই খাবার। প্রতি প্লেট হিসেবে তারা ৮০ টাকা দাম রেখেছেন। সারাদিনে ১০০ প্লেটের ওপর বিক্রি হয় তাদের এই ছোলা কুলচা। তাই দিল্লীতে হয়তো যাওয়া হয়নি ঠিকই। তবে দিল্লীর খাবার উপভোগ করতে আপনাকে আসতে হবে শিলিগুড়ির এই দোকানে।

অনির্বাণ রায়