১৬-র নিচে যায় না বাড়ির এসির তাপমাত্রা! ৩০-এর উপরেও ওঠে না! রয়েছে বড় একটা কারণ

কলকাতা: মঙ্গলবার রাজস্থানের চুরুতে তাপমাত্রা ৫০ ডিগ্রির ওপরে পৌঁছে গিয়েছিল। প্রচণ্ড গরমে দেশের বেশিরভাগ জায়গায় মানুষের ভোগান্তির শেষ নেই। এমন পরিস্থিতিতে এসি এবং কুলার ঘর ঠাণ্ডা করছে।

গরম থেকে বাঁচতে সবাই এসি-কুলারের সাহায্য নিচ্ছেন। কিন্তু বাইরের তাপমাত্রা যখন ৪৫ বা৫০ ডিগ্রি, তখন কিছু ক্ষেত্রে এসি বা কুলার চালিয়েও যেন স্বস্তি পাচ্ছেন না সাধারণ মানুষ।

আরও পড়ুন- ইলেকট্রিক বিল বেশি আসছে? ‘এই’ ছোট্ট ভুলটা করছেন না তো? খরচ কমবে ৩০ শতাংশ

গরমে বাইরে থেকে কেউ ঘরে এলে শুধু একটা কথাই বলে, ‘এসি-র তাপমাত্রা একটু কমিয়ে দাও…’। কিন্তু আপনি কি জানেন, আপনি চাইলেও বাড়ির এয়ার কন্ডিশনার-এর তাপমাত্রা ১৬ ডিগ্রির কম এবং ৩০ ডিগ্রির বেশি করতে পারবেন না।

সারা বিশ্বে এসির সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা নির্ধারিত রয়েছে। কিন্তু এর কারণ কী? আসুন জেনে নেওয়া যাক। আপনি নিশ্চয়ই এসির রিমোটে লক্ষ্য করেছেন, তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে যায় না।

আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এমন হয়? আপনি যেকোনো ব্র্যান্ডের এসি কিনতে পারেন, তবে সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রির কম হবে না। এখন অনেক ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রাও ১৮ ডিগ্রিতে নামিয়ে আনা হয়েছে। এর দুটি প্রধান কারণ রয়েছে।

প্রথমত, এর থেকে কম এসির তাপমাত্রা আপনার স্বাস্থ্যের জন্য খারাপ।  সমস্ত এয়ার কন্ডিশনারে একটি ইভাপোরেটর থাকে। এই ইভাপোরেটর কুল্যান্টের সাহায্যে ঠান্ডা হয় এবং এটি আপনার ঘরকেও ঠান্ডা করে।

আরও পড়ুন- ঘরের ঠিক কোনদিকে রাখবেন Air Cooler? ঠান্ডা বাতাসে এসির মতোই কাঁপুনি ধরাবে গরমে!

এমন অবস্থায় এসির তাপমাত্রা ১৬ ডিগ্রির কম হলে ইভাপোরেচরে বরফ জমতে শুরু করবে। যে এসি আপনার ঘর ঠাণ্ডা করছে সেটি নিজেই ঠান্ডা হয়ে যাবে। এতে আপনার এসি খারাপ হতে পারে। এই কারণে যে কোনও এসির তাপমাত্রা ১৬ ডিগ্রির কম করা যায় না।

অন্যদিকে, যখন তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে তখন আবহাওয়া শীতল থাকে। কিন্তু যখন তাপমাত্রা তার উপরে চলে যায়, তখন আপনি গরম অনুভব করতে শুরু করেন।

যদি এসির তাপমাত্রা ৩০- এর উপরে চলে যায়, তা হলে আর সেটি চালানোর কোনও মানে নেই। কারণ তখন ঠান্ডা বাতাসের পরিবর্তে গরম বাতাস বইতে শুরু করবে। এয়ার কন্ডিশনার-এর কাজ হল বাতাস ঠান্ডা করা, গরম করা নয়।