Bengal Rain Alert: মূলত বৃষ্টির কারণে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গেই ভ্যাপসা গরমে নাজেহাল মানুষ।

IMD: রাজধানীতে তাপমাত্রা ৫০ পার! সঠিক খবর? ‘যান্ত্রিক গোলযোগ বলে দাবি করল আইএমডি… আসলে তাপমাত্রা কত?

গোটা উত্তর ভারত জুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ। দেখা যাচ্ছিল, তাপমাত্রার পারদ ৫০ ডিগ্রি সেলসিয়াস পার করেছে। দিল্লির মুঙ্গেশপুরে বুধবার তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৫২.৯ ডিগ্রি সেলসিয়াস। যা রীতিমতো রেকর্ড তৈরি করেছে। আসলে এটাই ছিল ভারতে এখনও পর্যন্ত রেকর্ড করা সর্বাধিক সর্বোচ্চ তাপমাত্রা। যার ফলে সেন্সর ঠিক আছে কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছে আইএমডি।

হাওয়া অফিস জানিয়েছে যে, মঙ্গলবার দিল্লি এনসিআর জুড়ে সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করেছে ৪৫.২ ডিগ্রি থেকে ৪৯.১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আর মুঙ্গেশপুরে দেখা যায় যে, তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৫২.৯ ডিগ্রি সেলসিয়াসে। মনে করা হচ্ছে যে, সেন্সরের কোনও ত্রুটির ফলাফল এটা।

আইএমডি-র তরফে জানানো হয়েছে যে, সেন্সরের ত্রুটি অথবা স্থানীয় কিছু বিষয়ের কারণে এটা হয়ে থাকতে পারে। আইএমডি আপাতত সমস্ত তথ্য এবং সেন্সর খতিয়ে দেখছে। হাওয়া অফিসের বক্তব্য, সন্ধ্যার দিকে সমস্ত তথ্য পরীক্ষা করে দেখা হচ্ছিল।

এদিকে এহেন তাপমাত্রার কথা শুনে এক কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য, দেশের রাজধানীতে এহেন সর্বোচ্চ তাপমাত্রা প্রায় অসম্ভবই বলা চলে। এর পাশাপাশি ভূ-বিজ্ঞান মন্ত্রী কিরেণ রিজিজু জানান যে, দিল্লিতে ৫২ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা হওয়ার সম্ভাবনা খুবই কম। যদি তাপমাত্রা ৫২.৯ ডিগ্রি সেলসিয়াস হয়, তাহলে ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালির গ্রিনল্যান্ড রেঞ্চের তুলনায় তা মাত্র ৩.৮ ডিগ্রি সেলসিয়াস কম। আসলে ক্যালিফোর্নিয়ার এই অঞ্চলে বিশ্বের মধ্যে তাপমাত্রা সবথেকে বেশি। যা ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াসে রেকর্ড করা হয়েছে।

এখানেই শেষ নয়, স্কাইমেট ওয়েদার মহেশ পালাওয়াত বলেন যে, সফদরজঙ্গে রেকর্ড করা তাপমাত্রাই দিল্লির জন্য নির্ভরযোগ্য বেঞ্চমার্ক। মুঙ্গেশপুরে এডব্লিউএস-এর রেকর্ড করা তাপমাত্রা দেখা গিয়েছে ৫২.৯ ডিগ্রি সেলসিয়াস। তবে এর উপর পুরোপুরি ভাবে নির্ভর করা যায় না। কারণ এটা সেন্সর-ভিত্তিক তাপমাত্রা। যা পারিপার্শ্বিক অবস্থার দ্বারা প্রভাবিত হয়।
তবে বুধবার এই প্রখর তাপপ্রবাহ থেকে একটু হলেও স্বস্তি পেয়েছেন দিল্লিবাসী। আসলে স্বল্প বৃষ্টির কারণে তাপমাত্রার পারদ কিছুটা হলেও কমেছে। তবে গরম থেকে সহজেই রেহাই নেই। এই মাত্রাতিরিক্ত আবহাওয়া পরিস্থিতিতে আইএম়ডি বিজ্ঞানী নরেশ কুমার বলেন, মঙ্গলবার মারাত্মক তাপমাত্রা ছিল। বেশিরভাগ রাজ্যেই তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। এই পরিস্থিতি বিরাজ করবে। আবহাওয়া সংস্থার আধিকারিক আরও বলেন, পশ্চিম রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ জুড়ে লাল সতর্কতা জারি রয়েছে। তবে বৃহস্পতিবার থেকে তাপপ্রবাহের তীব্রতা কমতে থাকবে।

এদিকে মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রী আদিত্য ঠাকরের বক্তব্য, দিল্লির উচ্চ তাপমাত্রার সঙ্গে জলবায়ুর জরুরি অবস্থার যোগ রয়েছে। এই পরিস্থিতিতে রাজনৈতিক দল, কলকারাখানা এবং প্রতিষ্ঠানগুলিকে জেগে ওঠার জন্য আর্জিও জানিয়েছেন তিনি।