তীরন্দাজির প্রশিক্ষণ

Jalpaiguri News: টার্গেট অলিম্পিক! আর থাকবে না তীরন্দাজি প্রশিক্ষণের অভাব! তৈরি হচ্ছে ডুয়ার্স

জলপাইগুড়ি: টার্গেট অলিম্পিক! তীরন্দাজির প্রশিক্ষণের মধ্য দিয়ে জলপাইগুড়িতে প্রস্তুত হচ্ছে বেশ কিছু প্রতিভাবান তীরন্দাজ। জলপাইগুড়িতে সাইয়ের (SAI- sports authority of India) উদ্যোগে বিশেষ প্রশিক্ষণ কেন্দ্রে রয়েছে ভবিষ্যতে অলিম্পিকে পদক ছিনিয়ে আনার মতো প্রতিভা। সেকারণে ভারত সরকারের ক্রিয়া মন্ত্রকের স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার উত্তর পূর্ব ভারতের অন্যতম প্রশিক্ষণ কেন্দ্রে বিগত কয়েক বছর ধরে চলছে তীরন্দাজ তৈরির যজ্ঞ। সম্প্রতি এই প্রশিক্ষণই শুরু জলপাইগুড়িতে।

এই অঞ্চলে বহু প্রতিভা রয়েছে বিশেষ করে কোচবিহারের কিছু তীরন্দাজ ইতিমধ্যেই জাতীয় প্রতিযোগিতায় সাফল্য দেখিয়েছে। আগামীতে এরাই অলিম্পিকের মতো আন্তর্জাতিক আসরে দাগ কাটবে হয়তো। জলপাইগুড়ি তথা ডুয়ার্সেও লুকিয়ে রয়েছে অনেক প্রতিভাবান তীরন্দাজ। তবে স্থানীয় আদিবাসীদের মধ্যে উন্নত মানের এবং তীরন্দাজির তিনটি প্রতিযোগিতা মূলক বিভাগে অংশ নেওয়ার মতো সরঞ্জাম না থাকায় অনেক প্রতিভা সঠিক ভাবে উঠে আসতে পারছে না।

আরও পড়ুন:মাত্র ১৫০০ টাকায় থাকা-খাওয়া, সব কিছু! ঘুরে আসুন কালিম্পং-এর শেষ গ্রাম- ‘টোডে-টাংটা’!

কণিকা রায় নামের স্থানীয় এক খেলোয়াড়কে রাজ্য সরকার এই বিষয়ে সাহায্য করছে। খুব শীঘ্রই কণিকা রায় প্রয়োজনীয় সরঞ্জাম পেতে চলেছে বলেই জানা গিয়েছে। এ বিষয়ে সাই প্রশিক্ষণ কেন্দ্রের তীরন্দাজি বিভাগে প্রশিক্ষক প্রদীপ কুমার বলেন,চা বাগানে মূলত বাঁশের তীর দিয়ে স্থানীয়রা অনুশীলন করে। কিন্তু এছাড়াও যে আরও অনেক উন্নত সরঞ্জাম রয়েছে তারা সেই সুযোগ থেকে বঞ্চিত। সাই প্রতিবছর উত্তরের বিভিন্ন জেলায় ট্যালেন্ট হান্ট প্রোগ্রামের মধ্যে দিয়ে এই ছেলে মেয়েদের খুঁজে আনছে, আগামীতে যারা আন্তর্জাতিক প্রতিযোগিতায় দেশের মুখ উজ্জ্বল করবে।

আরও পড়ুন:ডুয়ার্স থেকে মুখ ফেরাচ্ছে ভ্রমণপ্রেমীরা! ছুটছেন শৈলশহরে! কারণ জানলে চমকে উঠবেন

অপরদিকে, জলপাইগুড়ির আমগুড়ির প্রতিভাবান তীরন্দাজ কণিকা রায় জানান, সরঞ্জামের সমস্যা ছিল, কিন্তু এখনকার স্যারেরা বিভিন্ন জায়গায় কথা বলছেন। এখন সাইতেই প্রশিক্ষণ নিচ্ছি। সব মিলে ডুয়ার্স তথা জলপাইগুড়ির বহু ছেলে মেয়ে ক্রীড়া ক্ষেত্রে বিভিন্ন বিভাগে যেভাবে আগ্রহ প্রকাশ করছে তাতে একদিন জলপাইগুড়ি শহরের বহু ছেলেমেয়ে আন্তর্জাতিক স্তরে নিজেদেরকে সাফল্যমন্ডিত করে তুলে জলপাইগুড়ি জেলাকেও সফলতার চূড়ান্তে পৌঁছে নিয়ে যাবে তা বলাই বাহুল্য।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুরজিৎ দে