বেলের আইসক্রিম 

Bael Icecream Recipe: ঘন দুধে চিনি, কর্নফ্লাওয়ারের সঙ্গে বেলের রসের পাকে তৈরি করুন লোভনীয় আইসক্রিম, রইল রেসিপি

পিয়া গুপ্তা, উত্তর দিনাজপুর: গরমে পেট ঠান্ডা রাখতে শুধু জল খেলে হবে না। তাই অনেকেই রাস্তার বিভিন্ন ধরনের শরবত কিংবা আইসক্রিম খেয়ে থাকেন। তবে এই গরমে পেট ঠান্ডা রাখতে বাড়িতে বানিয়ে ফেলুন বেলের আইসক্রিম। গরমকালে বেলের জনপ্রিয়তা বেড়ে দ্বিগুণ হয়। সেই জনপ্রিয়তা শুধু শরবতের মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। বাড়িতে খুব সহজে বানিয়ে ফেলতে পারবেন এই বেলের আইসক্রিম।

বাড়িতে থাকা মাত্র তিনটি উপকরণ দিয়ে বেলের আইসক্রিম তৈরি করা হয়। প্রথমে আইসক্রিম বানানোর জন্য ভালভাবে খোসা ছাড়িয়ে সেই বেলের বীজ সরিয়ে নিন। এর পর প্রথমে এক পাত্রে ভালভাবে দুধ জ্বাল করে নিতে হবে। দুধ জ্বাল করে হাফ কাপের মতো চিনি মিশিয়ে দিতে হবে। এতো ভালভাবে দুধ জ্বাল করে নিলে ও দুধ একেবারে ঘন করে ফেলবেন। অনেক ক্ষণ ধরে দুধ নাড়িয়ে ভালভাবে কনডেন্সড মিল্ক এ পরিণত করে নিতে হবে। নইলে উপর থেকে আলাদা করে দুধের মধ্যে কনডেন্সড মিল্ক দিতে হবে।

আরও পড়ুন : ছিল টোটো, হয়ে গেল রেস্তরাঁ! টোটোতে বসে খাবার বিক্রি করে আকাশছোঁয়া লক্ষ্মীলাভ যুবকের

এরপর পরিষ্কার করে রাখা বেলটি এবার একটি মিক্সিজারে দিয়ে দিতে হবে। একটা গোটা বেলের সঙ্গে চিনি মিশিয়ে সেখানে দুধ দিয়ে তার সঙ্গেএকটু কর্নফ্লাওয়ার ও গুঁড়ো দুধ দিয়ে দিন। কর্নফ্লাওয়ার আর গুঁড়ো দুধ দিলে আইসক্রিম ভীষণ গাঢ় ও ক্রিমি হবে। এছাড়া আপনি উপর থেকে একটু ফুড কালারও দিয়ে দিতে পারেন। এরপর একটি পাত্রের মধ্যে আপনি বেলের আইসক্রিমের যে ব্যাটারটি বানিয়েছেন সেটা ভালভাবে ঢেলে ফেলুন চারদিক দিয়ে। একটা এয়ারটাইট কন্টেইনার নিয়ে বেলের আইসক্রিমের ব্যাটারটি দিয়ে ফেলুন । এরপর সেটিকে ফ্রিজে রেখে ঘণ্টাখানেকের পর ফ্রিজ থেকে বার করলে আপনার আইসক্রিম রেডি হয়ে যাবে।