অরবিন্দ মণ্ডল ভারপ্রাপ্ত উপাচার্য, বিশ্বভারতী

Viswa Bharati University New VC: এখনও স্থায়ী উপাচার্য নেই, নতুন করে ভারপ্রাপ্ত উপাচার্য নিয়োগ বিশ্বভারতীতে! কে তিনি জানেন?

বীরভূম: বোলপুর শান্তিনিকেতন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয়কুমার মল্লিকের পরে বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য হলেন অরবিন্দ মণ্ডল। প্রসঙ্গত, ২৫ মে মেয়াদ শেষ হয়ে যায় বিশ্বভারতী ভারপ্রাপ্ত উপাচার্যের। বুধবার, নতুন ভারপ্রাপ্ত উপাচার্য হলেন পল্লী সংগঠন বিভাগে অধ্যক্ষ অরবিন্দ মণ্ডল।

পাঁচদিন ধরে উপাচার্য না থাকায় অচল হয়ে পড়েছিল বিশ্ববিদ্যালয়। নানা টালবাহানার পর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের অনুমোদন আশায় ফের ভারপ্রাপ্ত উপাচার্য বদল করা হল। অর্থাৎ, স্থায়ী উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর পর ২০২৩ সালে ৯ নভেম্বর থেকে প্রায় ছ’মাস সেই দায়িত্ব সামলেছেন কলাভবনের অধ্যক্ষ সঞ্জয়কুমার মল্লিক।

আরও পড়ুন: বৃষ্টিভেজা দিনে খিচুড়ি না খেলেই নয়! খিচুড়ি খেলে শরীরে কী হয় জানেন? রইল লোভনীয় এক রেসিপি

কর্মসমিতির সদস্য না থাকায় উপাচার্যের মেয়াদ শেষ হয়েছে। লোকসভা নির্বাচন চলাকালীন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য বদল ঘটল। ২০১৮ সালে বিশ্বভারতীর স্থায়ী উপাচার্য হয়েছিলেন বিদ্যুৎ চক্রবর্তী। তাঁর পাঁচ বছরের সময়কালে নানা বিতর্ক, সমালোচনার ঝড় উঠে। ইউনেস্কো থেকে শান্তিনিকেতনে বিভিন্ন জায়গায় ওয়ার্ল্ড হেরিটেজ আখ্যা পাওয়ার পর সেই সমস্ত জায়গায় ফলকে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম না থাকা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়।

আরও পড়ুন: দার্জিলিং, নামটা শুনলেই মন ভাল হয়ে যায়! আপনি কি ‘দার্জিলিং’ শব্দের মানে জানেন?

এছাড়াও রাজ্য সরকারকে আক্রমণ, কখন কটূক্তি মুখ্যমন্ত্রীকে, আবার নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের প্রসঙ্গে কুরুচিপূর্ণ মন্তব্য ব্যবহার করেছিলেন তিনি। তাঁর মেয়াদ শেষ হতেই বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য হন কলাভবনের অধ্যক্ষ সঞ্জয়কুমার মল্লিক। বিশ্বভারতীর নিজস্ব সংবিধান অনুযায়ী কর্মসমিতির বর্ষীয়ান সদস্যই উপাচার্যের ভার সামলাবেন। যতক্ষণ না কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক স্থায়ী উপাচার্য নিয়োগ না করে।

এই মুহুর্তে কর্মসমিতির বর্ষীয়ান সদস্য পল্লী সংগঠন বিভাগের অধ্যক্ষ অরবিন্দ মণ্ডল। তাই বিশ্বভারতীর নতুন ভারপ্রাপ্ত উপাচার্য হলেন তিনিই।ইতিমধ্যেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাতো। অর্থাৎ, ছ’মাসের মাথায় ফের উপাচার্য বদল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের। উপাচার্য বিহীন থাকায় কিছুদিন অচল অবস্থা হয়েছিল বিশ্ববিদ্যালয়ে।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রীর নির্দেশিকা না আসায় বিশ্ববিদ্যালয়ে ভারপ্রাপ্ত উপাচার্যের দাবিতে আন্দোলনের হুঁশিয়ার দিয়েছিলেন ছাত্রদের একাংশ।
বুধবার ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব নেওয়ায় সাময়িক স্বস্তিতে পড়ুয়া, অধ্যাপক ও কর্মীরা। ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্বভার নেওয়ার পর অরবিন্দু মণ্ডল বলেন, “আমি বিশ্বভারতীর কর্মী। দীর্ঘদিন গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছি। ভারপ্রাপ্ত উপাচার্যের যা দায়বদ্ধতা কার্যক্ষমতা বিশ্ববিদ্যালয়ের স্বার্থে স্থায়ী উপাচার্য না আসা পর্যন্ত দায়িত্বভার পালন করব।” তবে সব মিলিয়ে নয়া ভারপ্রাপ্ত উপাচার্য নিয়োগ হওয়াতে স্বস্তিতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এর পড়ুয়ারা।

সৌভিক রায়