সংশোধনাগারের আবাসিকদের নাটক 'ভূষণ্ডির মাঠে'

Correctional Home: মঞ্চস্থ হল ভূষণ্ডির মাঠে, দর্শকরা মুগ্ধ সংশোধনাগারের মানুষদের অনবদ্য পারফরম্যান্স দেখে

দক্ষিণ দিনাজপুর : বিভিন্ন অপরাধের জন্য কৃতকর্ম হিসাবে ভোগ করছে শাস্তি, কেউ যাবজ্জীবন সাজা আসামী, কেউ কেউ দশ বছরের জেল,  অন্ধকারময় জীবন। সমাজের মূল স্রোতের সঙ্গে তাঁদের কোন যোগাযোগ নেই, এমনই ২১ জন কলাকুশলী মিলে মঞ্চস্থ করল নাটক ‘ভূষণ্ডির মাঠে’।

শহরের রবীন্দ্র ভবন মঞ্চে এসে প্রকাশ্য জনতার মাঝে মঞ্চস্থ হল নিশ্ছিদ্র নিরাপত্তা ও ঘেরাটোপের মধ্যে দিয়ে। বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারের বন্দীদের এই নাটক দেখে মুগ্ধ দর্শকরাও। তাঁরা বিভিন্ন অপরাধের জন্য কৃতকর্মের জন্য শাস্তি ভোগ করলেও তাদের মধ্যেও যে অভিনয় প্রতিভা আছে এই নাটক দেখতে আশা প্রত্যেকেই প্রশংসা করেছেন।

আরও পড়ুন – How To Grow Mango At Home: সহজেই বাড়িতে ফলান এই নবাবী আম, রঙে, স্বাদে অতুলনীয় এই আম

এবিষয়ে প্রশিক্ষক তাপসী বিশ্বাস বলেন, ‘‘কেউ জন্মগত সূত্রে অপরাধী হয় না। কেউ হয়তাে পরিস্থিতির জন্য, আবার কেউ হয়তাে সাময়িক ভুলের জন্য এখানে এসেছে। কিন্তু যে সময় তাঁরা এখান থেকে বের হবে তখন এই সমস্ত মানুষগুলো জীবনের মূল স্রোতে ফিরে যেতে পারে এবং তাদেরকে যেন সেইভাবে গ্রহণ করা হয় এরই বার্তা দিতে চাইছি আমি সমাজের সর্বস্তরের মানুষের কাছে। শিক্ষা কিংবা যোগ্যতা তেমন ভাবে এদের মধ্যে নেই বললেই চলে। টিভি কিংবা সিরিয়ালে সংশোধনাগার নিয়ে যে ধরনের জিনিস দেখানো হয়ে থাকে, বাস্তবে তা একেবারেই ভিন্ন।’’

বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগার জেলার সৌরভ সর্দার বলেন, \”সংশোধনাগারে যে সমস্ত আবাসিকরা থাকে তাঁরা মূলত সমাজের থেকে একেবারে বিচ্ছিন্ন অবস্থায় থাকে। সেই বিচ্ছিন্নতা দূর করার জন্যই সংশোধনাগার কর্তৃপক্ষ মাঝেমধ্যেই বিভিন্ন ধরনের অ্যাক্টিভিটি করিয়ে থাকে। তারই অঙ্গ হিসাবে এই দিন ‘ভূষণ্ডির মাঠে’ নাটকটি অনুষ্ঠিত হল সংশোধনাগারের আবাসিকদের দ্বারা।\”

পরশুরাম এর কাহিনী অবলম্বনে তাপসী বিশ্বাস এর পরিচালনায় ভূষণ্ডির মাঠে দেখানো হয়েছে সংসারের প্রতি মুহূর্তে অভাব। দাম্পত্য জীবনে স্বামী স্ত্রী মধ্যে একে অপরের সাথে দ্বন্দ্ব কমবেশি থেকেই থাকে। এমন একটি পুরোহিত পরিবারের ঘটনা নিয়ে তৈরি নাটক ‘ভূষণ্ডির মাঠে’। এই নাট্যরূপকে ফুটিয়ে তুলেছে নাট্যমঞ্চে বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগার আবাসিকরা। রাজবংশী ভাষাকে ভিত্তি করে মোট ২১ জন কলাকুশলীদের মধ্যে চারজন মহিলা কলাকুশলী রয়েছে বলে জানা যায়।

Susmita Goswami