Bardhaman News: বর্ধমান রেল স্টেশনে আরপিএফের উচ্ছেদ অভিযান! বিক্ষোভে ফেটে পড়লেন ব্যবসায়ীরা, এলাকায় উত্তেজনা

দক্ষিণবঙ্গ: রাতভর অভিযান চালিয়ে বর্ধমান রেল স্টেশন থেকে অস্থায়ী দোকানগুলি সরিয়ে দিল রেল সুরক্ষা বাহিনী আরপিএফ। অন্তত তিরিশটি দোকান ভেঙে সরিয়ে দেওয়া হয়েছে বলে স্টেশন সূত্রে জানা গিয়েছে। এর ফলে কাজ হারালেন ব্যবসায়ীরা। তাঁদের অভিযোগ, রেলের তরফে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তা মানা হয়নি। উল্টে চব্বিশ ঘণ্টার নোটিসে দোকান ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল। রেল সূত্রে জানা গিয়েছে, আগেই ওই ব্যবসায়ীদের দোকান সরানোর নোটিস দেওয়া হয়েছিল। সময়সীমা শেষ হওয়ার পরপরই রেলের অনুমোদনহীন দোকানগুলি সরিয়ে দেওয়া হয়।

এই অবৈধ দোকান উচ্ছেদ নিয়ে উত্তেজনা ছড়ায় বর্ধমান স্টেশনে। রবিবার গভীর রাতে বর্ধমান স্টেশনের ভিতর প্লাটফর্মে থাকা অবৈধ দোকান ভাঙতে গেলে প্রথমে বাধার সম্মুখীন হয় আরপিএফ। ব্যবসায়ীরা আরপিএফকে বাধা দেওয়ার পাশাপাশি প্রতিবাদে ট্রেন আটকানোর চেষ্টা করে।

আরও পড়ুন: গণনায় কড়া নিরাপত্তা! ৫৫ গণনাকেন্দ্রেই ত্রিস্তরীয় নিরাপত্তার ঘেরাটোপ

স্টেশনের ২ নম্বর প্লাটফর্মে ১২২৫৩ আপ

এসএমভিটি (ব্যাঙ্গালুরু) ভাগলপুর এক্সপ্রেস থামলে ব্যবসায়ীরা ট্রেনের ইঞ্জিনের সামনে লাইনের ওপর বসে পড়ে। তবে সঙ্গে সঙ্গে আরপিএফ তাদের রেল লাইন থেকে সরিয়ে দেয়।ফলে ট্রেন চলাচলে কোন বিঘ্ন হয়নি।

ব্যবসায়ী দীপক কুমার সিং, প্রবেশ মিশ্ররা বলেন, ‘‘আমরা দীর্ঘদিন ধরে প্লাটফর্মের স্টলে ব্যবসা করছি। কিন্তু এখন আমাদের আরপিএফ জোর করে আমাদের তুলে দিচ্ছে ২৪ ঘণ্টার নোটিসে। আমাদের দোকান উচ্ছেদ করা হলে, আমরা গরিব মানুষ, আমাদের সংসার কী করে চলবে। রেলের পক্ষ থেকে আমাদের চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু চাকরি দেওয়া হয়নি।’’

আরও পড়ুন: জাতীয় নির্বাচন কমিশনের নজরে বাংলার ৪২ আসন, গণনার আগে জরুরি বৈঠকে কমিশন

রবিবার সন্ধ্যার পর থেকেই স্টেশন চত্বরে আরপিএফের বাহিনী নামানো হয়। রাতে প্লাটফর্ম চত্বর ফাঁকা হতেই অবৈধ দোকান উচ্ছেদ অভিযানে নামে আরপিএফের বিশাল বাহিনী। রেল সুরক্ষা বাহিনীর র‍্যাফ, মহিলা পুলিশের নেতৃত্বে উচ্ছেদ অভিযান শুরু হয়। তবে এই বিষয়ে রেলের কোনও আধিকারিক কিছু বলতে অস্বীকার করেন। নতুন করে বিক্ষোভ বা অশান্তি এড়াতে সোমবার স্টেশনে আরপিএফের বাড়তি নজরদারি দেখা গিয়েছে।