বাগানে আম পাড়া হচ্ছে

Jamai Sasthi: জামাইষষ্ঠীতে কি জামাইয়ের পাতে দেওয়া যাবে হিমসাগর, ল্যাংড়া আম, মালদহ থেকে এল মেগা আপডেট

মালদহ: শুধুমাত্র সময়ের অপেক্ষা। এবার জামাইষষ্ঠীতে দেদার মিলবে মালদহের বিখ্যাত হিমসাগর থেকে ল্যাঙড়া প্রজাতির আম। এমনকি জলদি প্রজাতির গোপালভোগ, রাখালভোগ প্রজাতির আমও থাকবে বাজারে। ফলে জামাইষষ্ঠীর বাজারে চাহিদা মত মিলবে মালদহের সুস্বাদু রসালো বিখ্যাত বিভিন্ন প্রজাতির আম। হাতে আর মাত্র কয়েকটা দিন তারপরেই বাঙালির জামাইষষ্ঠী।‌

এই জামাইষষ্ঠীর বাজার ধরতেই ইতিমধ্যে মালদহের আম ব্যবসায়ী থেকে কৃষকেরা শুরু করেছেন আম ভাঙার কাজ। জেলার বিভিন্ন প্রান্তের বাগান গুলিতে জলদি প্রজাতির যেমন রাখালভোগ,লক্ষণভোগ ও গোপালভোগ এই সমস্ত আম গুলি ভেঙে নেওয়া হচ্ছে। এই প্রজাতির আমগুলি এখন পরিপূর্ণ অবস্থায় রয়েছে। জেলার অন্যান্য প্রজাতির আমের থেকে এই সমস্ত প্রজাতির আম গুলি অগ্রিম প্রতিবছরই পেকে যায়। তবে এই বছর বাড়তি সুবিধা জেলার বিখ্যাত হিমসাগর ও ল্যাংড়া প্রজাতির আম ইতিমধ্যে পরিপূর্ণ অবস্থায় আসতে শুরু করেছে।

আরও পড়ুন – Love Life Gossip: ৯৩ বছরে কচি বউ ঘরে আনলেন, পঞ্চম বিয়ের আগে যাঁদের সঙ্গে ঘর বেঁধেছিলেন এই কোটি- কোটিপতি

এখনও প্রায় সপ্তাহ দুই বাকি জামাইষষ্ঠী। সেই সময় বাজারে ল্যাংড়া ও হিমসাগর আম পর্যাপ্ত পরিমাণে নেমে যাবে এমনটাই আশাবাদী যারা উদ্যান পালন দফতরের কর্তারা। মালদহ জেলা উদ্যানপালন দফতরের আধিকারিক সামন্ত লায়েক বলেন, জামাই ষষ্ঠী এখনও সপ্তাহখানেক অনেক দেরি। এই বছর তার আগেই মালদহের হিমসাগর ল্যাংড়া বাজারে বিক্রি শুরু হয়েছে। তবে এই বছর আমের ফলন কম হওয়ায় দাম একটু বেশি থাকার সম্ভাবনা রয়েছে

বর্তমানে বাগানগুলিতে যে পর্যায়ে আম রয়েছে তাতে আগামী দুই সপ্তাহের মধ্যে অন্যান্য প্রার্থীর আম গুলিও পাকতে শুরু করবে। যদিও এখন থেকেই জেলার বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা বাগান থেকে আম ভেঙে প্যাকেট বন্দি করে বিভিন্ন প্রান্তে পাঠানো শুরু করেছে। শুধুমাত্র মালদহ জেলা নয়, প্রায় রাজ্যের প্রতিটি জেলায় জামাইষষ্ঠীর বাজারে পৌঁছে যাবে মালদহের আম এমনটাই আশাবাদী জেলার আম ব্যবসায়ীরা। মালদহ ম্যাঙ্গো মার্চেন্টের সভাপতি উজ্জ্বল সাহা বলেন, এই বছর ল্যাংড়া হিমসাগর গোপালভোগ রাখালভোগ এই সমস্ত আমগুলি সাধারণত জামাইষষ্ঠীর বাজারে মিলবে। তবে ফলন কম হওয়ায় ব্যবসায়ী ও আম চাষিরা অনেকটাই লোকসানের মুখে পড়েছেন। অন্যান্য তুলনায় বছর দাম একটু বেশি থাকবে।

পর্যাপ্ত পরিমাণে আম বাজারে এসে যাওয়াই কিছুটা হলেও সেই সময় পাকা আমের দাম কিছুটা কমার সম্ভাবনা রয়েছে। হয়তো অনেকটা কম দামেই আম কিনে জামাই আদর করতে পারবেন সাধারণ মানুষ।

Harshit Singha