Murshidabad News: জমিতে যেতে চাইলে বাধা! প্রতিবাদ করলে বেধড়ক মারধর, প্রতিবাদে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ কৃষকদের

মুর্শিদাবাদ: কৃষকদের জমিতে যেতে বাধা দেওয়া ও মারধরের প্রতিবাদে বিএসএফের বিরুদ্ধে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ কৃষকদের। ঘটনার জেরে ব্যাপক উত্তেজনা ছড়ায় এলাকায়। অভিযোগ, তীব্র গরমে ভোরের দিকে কৃষকেরা জমিতে যেতে চাইলে তাঁদের যেতে দেওয়া হয় না। সকাল ৭টার পর থেকে এন্ট্রি শুরু করে। যার কারণে চাষাবাদে অনেক দেরি হয়ে যাওয়ায় অত্যন্ত সমস্যা হয়। প্রতিবাদ জানালে এদিন লাঠি দিয়ে বিএসএফ জওয়ানরা কৃষকদের বেধড়ক মারধর করে বলে অভিযোগ।

আর তারপরেই ক্ষুব্ধ হয়ে রাস্তার মাঝে নিজেদের সাইকেল রেখে ও রাস্তায় ধর্নায় বসে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় কৃষকরা। তাঁদের দাবি, জিরো পয়েন্টে বিএসএফ ক্যাম্প করা হোক।

আরও পড়ুন: গণনাকেন্দ্রে সাদা পোশাকে পুলিশ! শুভেন্দুর অভিযোগের পরে কড়া সিদ্ধান্ত কমিশনের

তবে প্রায় আড়াই ঘণ্টা পথ অবরোধের জেরে রাজ্য সড়কে জান চলাচল বন্ধ হয়ে পড়ে। যাত্রিবাহী বাস, পণ্যবাহী লরির লম্বা লাইন পড়ে  যায় সাগরপাড়া ও রানিনগর থানার পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয় ও অবরোধ তুলে দেয়।

বিক্ষোভকারী কৃষক বল্টু শেখ বলেন, ‘‘এই গরমের মধ্যে দুপুরে মাঠে কাজ করা সম্ভব হয় না। সেইকারণে আমরা ভোর ভোর মাঠে চলে যেতে চাই। কিন্তু এন্ট্রি পয়েন্টে আমাদের আটকে দেওয়া হয়। আমরা প্রতিবাদ জানালে এইভাবে আমাদের মারধর করে অত্যাচার করে বিএসএফ জওয়ানরা। আমরা চাই জিরো পয়েন্টে বি এস এফ ক্যাম্প করা হোক। তাহলে আমরা শান্তিপূর্নভাবে চাষাবাদ করতে পারব।’’

আরও পড়ুন: গণনায় কারচুপি হতে পারে, নির্বাচন কমিশনের কাছে আগাম আশঙ্কা প্রকাশ বিজেপির

বিক্ষোভকারী কৃষক নূর ইসলাম শেখ বলেন, ‘‘সীমান্তে আমাদের জমি হওয়ায় আমরা খুব সমস্যায় আছি। বিএসএফ জওয়ানরা আমাদের সঙ্গে কোনও সহযোগিতা করে না। উল্টে আমাদের উপর অত্যাচার করে। তাই আমরা চাই জিরো পয়েন্টে বি এস এফ ক্যাম্প করা হোক। আমাদের দাবি না মানা হলে আমরা আরও বৃহত্তর আন্দোলনের পথে নামব।’’