Lok sabha Elections 2024: মালদহে দু’টি লোকসভার ভোটগণনা ঘিরে প্রস্তুতি চূড়ান্ত, নিরাপত্তায় বাড়তি জোর প্রশাসনের

মালদহ: রাত পোহালেই ভোট গণনা মালদহের দু’টি লোকসভা কেন্দ্রে। মালদহ কলেজ গণনা কেন্দ্রে মালদহ উত্তর লোকসভা কেন্দ্রের ভোট গণনার কাজ হবে। অন্যদিকে, মালদহ পলিটেকনিক কলেজে মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের ভোট গণনা। এজন্য ইতিমধ্যেই প্রশাসনিক প্রস্তুতি চূড়ান্ত।

পশ্চিমবঙ্গ নির্বাচন ফলাফল ২০২৪, লোকসভা নির্বাচন ২০২৪ রেজাল্ট

উত্তর মালদহে এবার ভোট দিয়েছেন ১৪ লক্ষ ১৫ হাজার ৭১৮ জন ভোটার(৭৬.০৩%)। আটটি গণনা হল করা হয়েছে। প্রতিটি গণনা কক্ষে ১৪টি করে টেবিল রাখা হচ্ছে। গণনা কর্মী থাকবেন ১৫১২ জন। মালদহ উত্তরে ১৮ থেকে ২০ রাউন্ড ভোট গণনা হবে।

আরও পড়ুন: গণনাকেন্দ্রে সাদা পোশাকে পুলিশ! শুভেন্দুর অভিযোগের পরে কড়া সিদ্ধান্ত কমিশনের

মালদহ দক্ষিণের জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে পলিটেকনিক কলেজ গণনা কেন্দ্রে। মালদহ দক্ষিণে এবার ভোট দিয়েছেন ১৩ লক্ষ ৫১ হাজার ৫৯৪ জন(৭৬.৬৯%) ভোটার। এখানে আটটি গণনা কক্ষে ভোট গণনার কাজ হবে।

প্রশাসন জানিয়েছে, ১৭ থেকে ১৯ রাউন্ড পর্যন্ত ভোট গণনা হবে দক্ষিণ মালদহে। এই গণনা কেন্দ্রেও গণনা কর্মী হিসেবে প্রায় দেড় হাজার লোক যুক্ত থাকবেন। এছাড়াও, থাকবেন বিভিন্ন রাজনৈতিক দলের কাউন্টিং এজেন্টরা। মালদহের দু’টি গণনা কেন্দ্রে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন: গণনায় কারচুপি হতে পারে, নির্বাচন কমিশনের কাছে আগাম আশঙ্কা প্রকাশ বিজেপির

রাজ্য পুলিশের পাশাপাশি থাকবে কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী। গণনা কেন্দ্রের ভেতরে সম্পূর্ণ নিরাপত্তাই দেখবে কেন্দ্রীয় বাহিনী। এজন্য গণনা কেন্দ্র পিছু এক কোম্পানিরও বেশি আধা সামরিক বাহিনী মোতায়েন করা হচ্ছে।

গণনা কেন্দ্রের ত্রিস্তরীয় নিরাপত্তার মধ্যে প্রথম দু’টি নিরাপত্তা বেষ্টনী দেখবে রাজ্য পুলিশ।  গণনা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। গণনা কেন্দ্রে মোবাইল ফোন নিয়ে ঢোকার চেষ্টা হলে সঙ্গে সঙ্গেই তা বাজেয়াপ্ত করা হবে।

সোমবার মালদহে দু’টি গণনা কেন্দ্রেই পরিদর্শন করেন নির্বাচন কমিশন নিযুক্ত পর্যবেক্ষকেরা। সকাল আটটায় প্রথমে পোস্টাল ব্যালট দিয়ে শুরু হবে ভোট গণনা। সকাল সাড়ে আটটা থেকে শুরু হবে ইভিএম-এর ভোট গণনা। সকাল ন’টার মধ্যেই নির্বাচনের ফলের গতি প্রকৃতি জানা যাবে।