বোম্বাই লিচুর

Baruipur Litchi: বাদুড়ের উৎপাতে কমছে দেশি লিচুর ফলন, এবারের ভরসা বোম্বাই লিচুতে

দক্ষিণ ২৪ পরগনা: একদিকে আবহাওয়ার খামখেয়ালি আচরণ আর অন্যদিকে বাদুড়ের উৎপাত। এই দুই কারণে বারুইপুরে দেশি লিচুর ফলন গিয়েছে  কমে। তুলনায় ‘বোম্বাই’ লিচুর ফলন ভালহয়েছে। বাজার ছেয়ে গিয়েছে  ওই লিচুতে। বিক্রিও হচ্ছে ভাল। পাশাপাশি তা যাচ্ছে মুম্বই, দিল্লি। বারুইপুরের ধপধপি এক ও দু’নম্বর, কল্যাণপুর, শিখরবালি এক ও দু’নম্বর, শংকরপুর এক নম্বর, রামনগর এক নম্বর, হাড়দহ, বৃন্দাখালি, নবগ্রাম জয়নগর দক্ষিণ বারাসাত এলাকায় লিচুর রমরমা বাজার। কেউ গাছ লিজ নিয়ে কারবার চালান। কেউ নিজের বাগানে চাষ করেন।

আরও পড়ুন:  লক্ষাধিক টাকা মূল্যের বিদেশি আম চাষ করেও, বিক্রির বাজার খুঁজে পাচ্ছেন না চাষি 

বাগান থেকে লিচু পেড়ে কৃষকরা সকালবেলা কাছারি বাজার ও কল্যাণপুর রোডে চলে আসেন। কেনার জন্য প্রচুর ভিড় হয়। বাজারের সামনে যানবাহনের গতি কমে যায়। লিচুর ঝাঁকা ও পেটি নিয়ে শুরু হয় ক্রেতা-বিক্রেতার দর কষাকষি।বারুইপুরে দুই প্রকারের লিচু মেলে। দেশি ও বোম্বাই। চাষিদের বক্তব্য বোম্বাই লিচুর বীজ ছোট। আকারেও ছোট। খেতে সুস্বাদু। বোম্বাই নামটি চাষিদেরই দেওয়া। বাপ-ঠাকুরদার আমল থেকে এই প্রজাতির লিচু পরিচিত হয়ে আসছে।অন্যদিকে লিচুর বীজ বড়। আকারেও বড়। খেতে একটু টক।এক কৃষক কথা অনুযায়ী অতিরিক্ত গরম ও রাতে বাদুড়ের উৎপাতের কারণে দেশি লিচুর ফলন ভালো হয়নি।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
পাশাপাশি কদিনের বৃষ্টির জল পেয়ে বোম্বাই লিচুর ফলন বৃদ্ধি পেয়েছে। এই সিজন জুনের মাঝামাঝি পর্যন্ত চলবে। চাহিদা আছে বোম্বাই লিচুর।

সুমন সাহা