পোস্টালে জয়ী!

Lok Sabha Candidates Lost: ইভিএম গণনায় পরাজয়, কিন্তু পোস্টাল ব্যালটে জয়! দুর্ধর্ষ জয় দুই রাজ্যের দুই প্রার্থীর, কারা তারা?

ভুবনেশ্বর: চলতি সপ্তাহের গোড়ার দিকেই প্রকাশিত হয়েছে লোকসভা নির্বাচনের ফলাফল। এদিকে ইভিএম-এর ভোট গণনায় হারছিলেন শিবসেনা প্রার্থী রবীন্দ্র ওয়াইকর এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-র রবীন্দ্র নারায়ণ বেহেরা। কিন্তু পোস্টাল ব্যালটের গণনা সামনে আসতেই বদলে যায় চিত্রটা। দেখা যায়, অন্য প্রতিদ্বন্দ্বীদের পিছনে ফেলে দিয়ে এগোচ্ছেন তাঁরা। একেবারে শেষে গিয়ে মহারাষ্ট্রের মুম্বই উত্তর পশ্চিম আসন থেকে ওয়াইকর এবং ওড়িশার জাজপুর আসন থেকে বেহেরা জয়ী হন।

পোস্টাল ব্যালট:
যেসব সরকারি কর্মী নিজেদের নির্বাচনী কেন্দ্র থেকে কাজের সূত্রে দূরে থাকেন এবং যাঁরা নির্বাচনের ডিউটিতে গিয়েছেন, তাঁদের ভোট দেওয়ার জন্য পোস্টাল ব্যালট ব্যবহৃত হয়ে থাকে। শুধু তা-ই নয়, জেলবন্দিদের ভোটদানের ক্ষেত্রেও রয়েছে এর ব্যবহার।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় ইভিএম গণনার প্রায় ৩০ মিনিট আগে পোস্টাল ব্যালটে গণনা করা হত। অর্থাৎ ইভিএম-এর গণনা শুরু হওয়ার আগেই পোস্টাল ব্যালটের গণনা শেষ হয়ে যেত।

আরও পড়ুন: কোথায় আছেন প্রশান্ত কিশোর? রেজাল্টের পর থেকেই তুঙ্গে জল্পনা! উঠে গেল বড় প্রশ্ন!

কিন্তু তারপর নির্বাচন কমিশন এই নিয়ম পরিবর্তন করে নির্দেশিকা জারি করে। ইলেকট্রনিক্যালি ট্রান্সমিটেড পোস্টাল ব্যালট সিস্টেম (ইটিপিবিএস) প্রবর্তনের পরে এবং পাঁচটি এলোমেলো ভাবে নির্বাচিত ভোটকেন্দ্রের ভিভিপ্যাট স্লিপগুলির বাধ্যতামূলক গণনা করার পরে পোস্টাল ব্যালটের সংখ্যা বেড়েছে। মুখ্য নিবার্চনী আধিকারিকদের উদ্দেশ্যে ২০১৯ সালের ১৮ মে নাগাদ কমিশন নির্দেশ দেয় যে, ইভিএম গণনা পোস্টাল ব্যালট গণনার পর্যায় নির্বিশেষে চলতে পারে।

রবীন্দ্র ওয়াইকর:
রবীন্দ্র ওয়াইকর মহারাষ্ট্রের মুম্বই উত্তর পশ্চিম আসন থেকে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী শিবসেনা (ইউবিটি) অমল গঞ্জানন কীর্তিকরকে মাত্র ৪৮ ভোটে হারিয়ে দিয়েছেন। এটাই ছিল রাজ্যের সবথেকে কম মার্জিন।
সারা দিন ধরে ইভিএম ভোট গণনার সময় কীর্তিকরই এগিয়ে ছিলেন। কিন্তু গণনা এগোতে থাকলে চিত্রটা বদলাতে শুরু করে। শেষ পর্যন্ত মাত্র একটি ভোটের ব্যবধান দেখা যায় – কীর্তিকর পেয়েছিলেন ৪৫১০৯৫টি ভোট আর ওয়াইকর পেয়েছিলেন ৪৫১০৯৪টি ভোট।
এরপর পোস্টাল ব্যালটের পালা আসে। ইসিআই জানায়, ওয়াইকর পেয়েছিলেন ১৫৫০টি ভোট। আর কীর্তিকর পেয়েছিলেন ১৫০১টি ভোট। এভাবেই জয়ী হন ওয়াইকর। যদিও শিবসেনা (ইউবিটি) জানিয়েছে যে, এই ফলাফলকে তারা আদালতে চ্যালেঞ্জ জানাবে।

রবীন্দ্র নারায়ণ বেহেরা:
ইভিএম গণনায় দেখা যায় যে, বিজেপির রবীন্দ্র নারায়ণ বেহেরা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজু জনতা দল (বিজেডি)-এর প্রার্থী শর্মিষ্ঠা শেঠির থেকে ৪৯৬টি ভোট কম পেয়েছিলেন। তা সত্ত্বেও জিতে যান তিনি। আসলে পোস্টাল ব্যালটে বেহেরা পেয়েছিলেন ৫২৮০টি ভোট এবং শেঠি পেয়েছিলেন ৩২২৪টি ভোট। যার ফলে জয় হয় রবীন্দ্র নারায়ণ বেহেরার।