মাটির জলের বোতল

Clay Made Bottle: ফ্রিজের জল ছাড়ুন! ‘এই’ বোতলের জল ‌যেমন ঠান্ডা তেমনই শরীর রাখবে তরতাজা! জানুন

উত্তর দিনাজপুর: প্লাস্টিক নয় প্রচন্ড গরমে এখন ভরসা মাটির বোতল। তাই মাটির পাত্রের চাহিদা এখন তুঙ্গে। দিনরাত এক করে মাটির বোতল তৈরি করতে ব্যস্ত মৃৎ শিল্পীরা। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের হাটপাড়ার শিল্পীদের নাওয়া খাওয়ার সময় নেই। এবছর মাটির কুঁজো কিংবা জগের তুলনায় মাটির বোতলের চাহিদা প্রচুর।

মাটি থেকে কাঁকড় পরিস্কার করে সেই মাখা মাটি দিয়ে মেশিনের মাধ্যমে মাত্র দু-তিন মিনিটেই তৈরি হয়ে যাচ্ছে একের পর এক মাটির বোতল। তারপর তা রোদে দেওয়া হচ্ছে শোকানো হচ্ছে। পরবর্তীতে তা আগুন পুড়িয়ে ব্যবহারযোগ্য করা হচ্ছে। ফ্রিজের জল অনেকে খেতে চাইছেন না। প্লাস্টিকের বোতলের ব্যবহারও কমছে। এক মৃৎশিল্পী জানান দিনে গড়ে ৩০০ মাটির বোতল তৈরি হয়। সব বিক্রি হয়ে যায়।

আরও পড়ুন:বদগুণের ভাণ্ডার! মরশুমি ফল ভেবে গপাগপ খাচ্ছেন লিচু, দাম দিয়ে খেয়ে কতটা ক্ষতি করছেন জানেন?

একটি মাটির বোতলের দাম ১০০ থেকে ১২০ টাকা। বিশেষজ্ঞরা বলেন এই মাটির বোতলের জল যেমন প্রাকৃতিক ভাবে ঠাণ্ডা থাকে,তেমনি মাটির বোতলে জল পান করলে হজম শক্তির উন্নতির পাশাপাশি হিট স্ট্রোক থেকে শরীরকে রক্ষা করে। কাদামাটি দিয়ে তৈরি এই মাটির বোতলে নানান খনিজ উপাদান পাওয়া যায় যা শরীরের গ্লুকোজের মাত্রা ভারসাম্য রাখতে সাহায্য করে। পাশাপাশি এই মাটির বোতলে জল পান করলে পেট ফাঁপা ও বদ হজম থেকে মুক্তি পাওয়া যায় তাই দিন প্রতিদিন বাড়ছে মাটির বোতলের চাহিদা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

পিয়া গুপ্তা