এর মধ্যে গ্রীষ্মের ছুটি দেশের প্রায় সব জায়গায় শেষ হয়ে এসেছে। কোথাও কোথাও স্কুল খুলে গিয়েছে আবার কোথাও স্কুল খোলার সময় এসে গিয়েছে।

Summer Vacation School Reopening: গরমের জন্যেই দেড় মাস পর খুলল স্কুল, তবু গরম কমল না! ঘেমেনেয়ে অস্থির পড়ুয়ারা; কী হবে এবার?

কলকাতা: তীব্র গরমের জন্যেই ছুটি এগিয়ে নিয়ে গরমের ছুটি ঘোষণা করেছিল শিক্ষা দফতর। প্রায় দেড় মাস পর ১০ জুন, সোমবার পড়ুয়ায়া স্কুলে গেল। কিন্তু এতদিন পরেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তীব্র গরম, তাপপ্রবাহের পরিস্থিতি। উত্তরবঙ্গে বৃষ্টি হওয়ায় আবহাওয়া সামান্য উন্নত। তবে তীব্র গরমে গলদঘর্ম হয়েই এদিন স্কুলে গেল ছাত্রছাত্রীরা।

গত ৩ জুন থেকে খুলে গিয়ে রাজ্যে সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। তবে ছাত্রছাত্রীদের জন্যে ১০ জুন খুলল শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষক-অশিক্ষক কর্মীরা স্কুল-কলেজে কাজ শুরু করলেও পড়ুয়াদের গরমের ছুটি শেষ হল রবিবার ৯ জুন। স্কুলে সোমবার থেকে গরমের ছুটি শেষে শুরু হল পড়াশোনা, সিলেবাস শেষ করার কাজ।

আরও পড়ুন: ভিড়ে ঠাসা-সতর্ক প্রশাসন, দিঘার সমুদ্র সৈকতে রবিবার জনপ্লাবন! কেন জানেন?

এপ্রিলে তীব্র গরমে পড়ুয়াদের হাঁসফাঁস অবস্থার কথা ভেবেই ছুটি এগিয়ে ঘোষণা করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরে গরম-লু পরিস্থিতিতে ছুটি বাড়ানো হয়। গত ২২ এপ্রিল থেকে বাড়িতেই ছিল পড়ুয়ারা। এরই মধ্যে ১৯ এপ্রিল শুরু হয় লোকসভা ভোট ২০২৪। তারপর স্কুলগুলিতে কেন্দ্রীয় বাহিনীকে রাখার বন্দোবস্ত করা হয়েছিল।

আরও পড়ুন: পড়াশোনায় আর বাধা নয়, মেধাশ্রী প্রকল্পে টাকা পাবেন পড়ুয়ারা! কত টাকা-কীভাবে আবেদন? জানুন

ফলে সব মিলিয়ে প্রায় দেড় মাস গরমের ছুটি শেষে খুলল স্কুল। কিন্তু গরমের হাত থেকে এখনও রেহাই পায়নি বাংলা। ছাত্রছাত্রীরা এদিন ঘেমেনেয়েই স্কুলে পৌঁছয়। কারণ প্রত্যেকেরই পরীক্ষার সিলেবাস শেষ করার চাহিদা রয়েছে। জুনেও এমন তীব্র গরমে ফের কি স্কুল ছুটি ঘোষণা হতে পারে? শিক্ষা দফতর থেকে এখনও এমন কোনও নির্দেশিকা দেওয়া হয়নি।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়